প্রিন্ট করুন প্রিন্ট করুন

সমৃদ্ধিশীল জাতির মূল চালিকাশক্তি শিক্ষা: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: একটি সুখী-সমৃদ্ধিশালী জাতি গঠনে শিক্ষাই হচ্ছে মূল চালিকাশক্তি। শিক্ষা সুষ্ঠু সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এক মৌল উপাদান। আর এই উপাদান যে সমাজে যত বেশি প্রবেশ করেছে, সে সমাজ তত বেশি উন্নয়ন, উৎপাদন ও কল্যাণের কাছাকাছি পৌঁছেছে। ভবিষ্যৎ প্রজন্মকে সঠিকভাবে গড়ে তুলতে শিক্ষকদের অবদানের কোনো বিকল্প নেই।

গতকাল কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা কমপ্লেক্স কুমিল্লা সদর দক্ষিণ ও লালমাই উপজেলার শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান উন্নয়নবান্ধব সরকার সর্বক্ষেত্রেই জনবান্ধব; শিক্ষাও এর ব্যতিক্রম নয়। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা খাতকে অতিশয় সমৃদ্ধ করতে অসংখ্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। শিক্ষকদের মর্যাদা সবার ওপরে রেখে তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। বর্তমান শিক্ষা অধিকতর আধুনিক ও সময়োপযোগী করার লক্ষ্যে সব সময় তাগিদ দিয়ে আসছেন।

কুমিল্লার উন্নয়ন সম্পর্কে মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। শেখ হাসিনার হাতে বাংলাদেশ নিরাপদ। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আজ শেখ হাসিনার বিকল্প নেই। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে এ এলাকায় কুমিল্লা ইপিজেড স্থাপিত হয়েছে। যেখানে ৫০ হাজার লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এ এলাকার শিক্ষিত ছেলেমেয়েদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে একটি আইটি পার্ক স্থাপন হচ্ছে এবং জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে। ২৪ অক্টোবর একনেকেও কুমিল্লা অঞ্চলের গুরুত্বপূর্ণ একটি প্রকল্প কুমিল্লা-নোয়াখালী ফোর লেনের রাস্তা প্রকল্পটি পাস হয়েছে এবং শিগগিরই এর কাজ শুরু হবে।