কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সহযোগী কোম্পানি বন্ধের ঘোষণা দিল উত্তরা ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: সহযোগী কোম্পানি বন্ধের ঘোষণা দিয়েছে ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, উত্তরা ব্যাংকের একটি সহযোগী প্রতিষ্ঠান ইউবি ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর এ কোম্পানিটির প্রতিষ্ঠার শুরু থেকে উল্লেখযোগ্য কোনো কার্যক্রম না থাকায় বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে উত্তরা ব্যাংকের পরিচালনা পর্ষদ। নিয়ন্ত্রক সংস্থার সব ধরনের নিয়মকানুন মেনেই সহযোগী কোম্পানিকে বন্ধ করবে উত্তরা ব্যাংক।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর এক দশমিক আট শতাংশ বা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ২৮ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৮ টাকা। দিনজুড়ে তিন লাখ ৬৭ হাজার ১৭৩টি শেয়ার মোট ২৫৪ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি তিন লাখ ৪২ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২৭ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ২৮ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২২ টাকা ৭০ পয়সা থেকে ৩৪ টাকায় ওঠানামা করে।

সম্প্রতি ব্যাংকটি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর এই প্রান্তিকে শেয়ারপ্রতি আয় হয়েছে এক টাকা ৪১ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৫০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩৩ টাকা ৮৭ পয়সা, আগের বছর একই সময়ে ছিল ৩০ টাকা ১৯ পয়সা। আর এই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা ৩৪ পয়সা লোকসান।

৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য সাত শতাংশ নগদ ও ২৩ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত হিসাববছরে উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি আয় হয় চার টাকা ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩৮ টাকা ৩৮ পয়সায়।

এর আগে ৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ২০ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত হিসাববছরে উত্তরা ব্যাংকের শেয়ারপ্রতি আয় হয় চার টাকা ১৭ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩৬ টাকা ৮২ পয়সায়, যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল তিন টাকা ৮৩ পয়সা এবং এনএভি ৩৪ টাকা ৮১ পয়সা। আলোচিত সময়ে মুনাফা করে ১৬৬ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা, যা তার আগের বছর একই সময় ছিল ১৫৩ কোটি ৩৮ লাখ ৮০ হাজার টাকা।

১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫০১ কোটি ৯৪ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৬৩ কোটি ৩৯ লাখ টাকা। কোম্পানিটির মোট ৫০ কোটি ১৯ লাখ ৪০ হাজার ৭৯০টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ দশমিক ৫৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২১ দশমিক ৫৭ শতাংশ, বিদেশি এক দশমিক শূন্য তিন শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৬ দশমিক ৮৬ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..