কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সহযোগী প্রতিষ্ঠানের ৬৫ শতাংশ শেয়ার গ্রহণ করবে ইবনে সিনা

নিজস্ব প্রতিবেদক: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ সহযোগী প্রতিষ্ঠান ইবনে সিনা পলিমার ইন্ডাস্ট্রি লিমিটেডের ৬৫ শতাংশ শেয়ার উদ্যোক্তা হিসেবে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, প্লাস্টিক এবং পলিমার পণ্য উৎপাদন ও বিতরণের ব্যবসায় বিনিয়োগের উদ্দেশ্যে সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ‘ইবনে সিনা পলিমার ইন্ডাস্ট্রি লিমিটেড’ নামে একটি নতুন অধীনস্থ কোম্পানি গঠনের সিদ্ধান্ত নেয় দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেডের পরিচালনা পর্ষদ। প্লাস্টিক এবং পলিমার পণ্য উৎপাদন ও বিতরণের জন্য কাজ করবে নতুন এই কোম্পানিটি। ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড ও ইবনে সিনা ট্রাস্ট্রের যৌথ উদ্যোগে এই কোম্পানি গঠন করা হচ্ছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা চকপাড়ায় নতুন কোম্পানিটি প্রতিষ্ঠিত হবে। আর এ কোম্পানির ৬৫ শতাংশ শেয়ার উদ্যোক্তাদের হাতে থাকবে।

কোম্পানির পরিচালনা পর্ষদ প্রস্তাবিত কোম্পানির পরিশোধিত মূলধন ১০ কোটি টাকা আর অনুমোদিত মূলধন ৪০ কোটি টাকা করার অনুমোদন দিয়েছে।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট তিন কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৮ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৪ দশমিক ৪৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২১ দশমিক ৫৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৩ দশমিক ৯৯ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২১ দশমিক ৯০ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৬ দশমিক ১৪।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..