সাইবার হামলার শিকার ইউক্রেন

শেয়ার বিজ ডেস্ক: ইউক্রেনের বেশ কয়েকটি ওয়েবসাইটে সাইবার হামলা চালানো হয়েছে। গতকাল রাষ্ট্রীয় এসব ওয়েবসাইটে হামলা করা হয়েছে। হামলার শিকার হয় দেশটির কয়েকটি দূতাবাসও। খবর: বিবিসি।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা জানিয়েছে, গত ৯ মাসে তারা ১২০০ সাইবার হামলা নিষ্ক্রিয় করেছে।

হামলা চালিয়ে ওয়েবসাইটগুলো অচল করে দেয়া হয়। এর আগে ইউক্রেনের নাগরিকদের জন্য একটি বার্তা দেখা যায়। এতে লেখা ছিল, ‘আরও খারাপ পরিস্থিতির জন্য তৈরি হন’।

ইউক্রেনের পররাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয় সাইবার হামলার শিকার হয়েছে। এছাড়া দেশটির যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও সুইডেন দূতাবাসের ওয়েবসাইটেও হামলা চালানো হয় বলে জানায় বিবিসি।

সাইবার হামলায় কারা জড়িত তা জানা যায়নি। সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, অতীতে এমন হামলা চালানো হয়েছে রাশিয়া থেকে। তবে রাশিয়ার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ওদিকে ইউক্রেন নিয়ে পোল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তিন দশকের মধ্যে এখন ইউরোপে যুদ্ধের ঝুঁকি সবচেয়ে বেশি দেখা যাচ্ছে। ইউক্রেন নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও এর ইউরোপীয় মিত্রদের মতবিরোধ ও আলোচনায় অচলাবস্থা এই ঝুঁকির সৃষ্টি করেছে বলে তিনি জানান।

এর পরিপ্রেক্ষিতে রাশিয়া বলছে, আলোচনা ‘অচলাবস্থায় পৌঁছালেও’ এখনি কূটনৈতিক সমাধানের চেষ্টা ছেড়ে দিচ্ছে না তারা। তবে উত্তেজনা প্রশমিত না হলে বিকল্প পদক্ষেপ কী হতে পারে, তা নিয়ে সামরিক বিশ্লেষকরা প্রস্তুতি নেয়া শুরু করেছেন। আর যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আশঙ্কা রয়েছে। এ আগ্রাসনকে ন্যায্যতা দিতে অজুহাত দাঁড় করানোরও চেষ্টা করতে পারে তারা।

রাশিয়া পশ্চিমা দেশগুলোর কাছে ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হবে না এমন প্রতিশ্রুতি চায়। পূর্ব ইউরোপ থেকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটকে পিছু হটতেও বলছে তারা। তবে যুক্তরাষ্ট্র মস্কোর এসব দাবিকে পাত্তা দিতে নারাজ।

এ নিয়ে এক সপ্তাহের মধ্যে তিনবার রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের বৈঠক হলেও উত্তেজনা প্রশমনে এখন পর্যন্ত কোনো ধরনের অগ্রগতি দেখা যায়নি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯৫৬  জন  

সর্বশেষ..