স্পোর্টস

সাকিবের দলবদল নিয়ে ফের নাটক

নতুন রূপ পাচ্ছে বিপিএল

ক্রীড়া প্রতিবেদক: কয়েক দিন আগে হঠাৎ করেই রংপুর রাইডার্সের সঙ্গে চুক্তি করেন সাকিব আল হাসান। মূলত এরপর থেকেই ব্যাপারটি নিয়ে প্রশ্ন তুলেছিল ঢাকা ডায়নামাইটস। গতকাল অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া সেন্টার টাইগার অলরাউন্ডারের দলবদল নিয়ে ফের নাটক হয়ে গেল। মানে, দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি জানিয়েছে, সাকিবকে নিয়মবহির্ভূতভাবে দলে নিয়েছে রংপুর রাইডার্স।
গত মৌসুম থেকেই রংপুরে আইকন ক্রিকেটার হিসেবে রয়েছেন মাশরাফি বিন মুর্তজা। সেখানে এবার সাকিব যোগ দেওয়ায় দুজন আইকন ক্রিকেটার হয়ে গেছেন। যা নিয়মবহির্ভূত এমনটাই গতকাল জানিয়েছেন বিসিবি পরিচালক মাহবুব আনাম।
বিপিএলের সপ্তম আসর মাঠে গড়াবে আগামী ডিসেম্বরের শুরুতে। তার আগে একের পর এক নাটক হচ্ছে বিসিবিতে। গতকাল আরও জানা গেছে, এখন পর্যন্ত আসছে বিপিএলের কোনো দলই নেই। বিসিবির সঙ্গে নাকি আগের সব দলের চুক্তি শেষ হয়ে গেছে। যে কারণে দ্রুত সময়ের মধ্যে নতুন নতুন দলের সঙ্গে চুক্তি করবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।
এদিকে বিসিবির সঙ্গে চুক্তি বাতিল হওয়ায় সব ফ্র্যাঞ্চাইজিকে নতুন করে ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করতে হবে। আইকন ক্রিকেটার বেছে নিতে হবে এবং নতুন করে দল সাজাতে হবে। কোনো খেলোয়াড়কে দলে টানতে হলে প্লেয়ার্স ড্রাফট থেকে নিতে হবে।
গত আসরে বিপিএলে খেলেছিল ৭ দল। এবার অবশ্য এ সংখ্যা বেড়ে হচ্ছে ৮। গতকাল বিসিবি পরিচালক মাহবুব আনামের কণ্ঠে শোনা যায় এমনটাই, ‘বিপিএলে এখন কোনো দল নেই। বিপিএলে দলগুলোর সঙ্গে গত ছয় আসরের চুক্তি হয়েছিল। ফলে নিয়ম অনুযায়ী এখন সবগুলো দলকে বিপিএলের পরবর্তী চার বছরের জন্য নতুন করে চুক্তি করতে হবে।’
চুক্তি নবায়ন না করলে সাকিব আল হাসান কীভাবে রংপুরের সঙ্গে চুক্তি করলেন এমন প্রশ্নে মাহবুব আনাম বলেন, ‘যেহেতু দলটির সঙ্গে নতুন করে চুক্তি হয়নি। নতুনভাবে বিপিএল শুরু হচ্ছে। আমরা প্রথম ছয়টি বিপিএলের জন্য চুক্তি করেছিলাম দলগুলোর সঙ্গে। এখন নতুন করে আগামী ৪ আসরের জন্য চুক্তি করতে হবে। ফলে যেহেতু চুক্তি হয়নি, তাই সাকিবের চুক্তিও অবৈধ।’
আসছে বিপিএলে এরই মধ্যে চিটাগং ভাইকিংস ছেড়ে কুমিল্লা ভিক্টোরিয়ানসে যোগ দেন মুশফিকুর রহিম। এদিকে কুমিল্লা ছেড়ে খুলনা টাইটানসে পাড়ি দেন তামিম ইকবাল। বিপিএলের বাইলজ অনুয়ায়ী ষষ্ঠ আসর পর্যন্ত দলগুলোর সঙ্গে চুক্তি ছিল বিসিবির। তাই তাদের দলে ভেড়ানোকে অবৈধ বলে জানিয়েছে বিসিবি। বিপিএলের নিয়ম অনুযায়ী তাদের সবাইকে প্লেয়ার্স ড্রাফটে যেতে হচ্ছে। এ নিয়ে মাহবুব আনাম বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিদের নতুন করে চুক্তি করতে হবে বিধায় এখন পর্যন্ত খেলোয়াড়দের করা সব চুক্তি বাতিল হয়ে গেছে। যে কারণে নতুন মৌসুমে কে কোন দলে খেলবেন সেটি নিশ্চিত নয়।’
বিপিএলের সপ্তম আসর শুরু হচ্ছে আগামী ৬ ডিসেম্বর। তার আগেই হবে প্লেয়ার্স ড্রাফট। সেখান থেকেই খেলোয়াড়দের টানতে হবে বিসিবির সঙ্গে নতুন করে চুক্তি হতে যাওয়া দলগুলোর।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..