সারা বাংলা

সাতক্ষীরায় নাগালের বাইরে আলু-পেঁয়াজসহ সবজির দাম

প্রতিনিধি, সাতক্ষীরা: সাতক্ষীরার কাঁচাবাজারে এক সপ্তাহের ব্যবধানে আলু, কাঁচামরিচসহ সব কাঁচাপণ্যের দাম বেড়ে নাগালের বাইরে চলে গেছে। আলু ২৩ টাকা থেকে বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। আর কাঁচামরিচ ৮০ টাকা থেকে বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ২২০-২৫০ টাকায়, পেঁয়াজ ৮০ টাকা, টমেটো ১০০ টাকা।

এছাড়া বেগুন, কচুসহ সব সবজির দাম বেড়েছে দ্বিগুণ। নেই বাজার মনিটরিংয়ের কোনো ব্যবস্থাও। ফলে বিপাকে পড়ছেন দিনমজুরসহ স্বল্প আয়ের মানুষ।

সরেজমিন সাতক্ষীরা সুলতানপুর বড়বাজার আলুর আড়তদার কয়েকজনের সঙ্গে আলাপ করলে তারা বলেন, যারা স্টোরেজে আলু রেখেছে তাদের কাছে থেকে বেশি দামে ক্রয় করার কারণে আমাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

সবজি বিক্রিতা রওশন জানান, অসময়ে বৃষ্টি ও এলাকা জলবদ্ধতার কারণে অধিকাংশ সবজির ক্ষেত পানিতে তলিয়ে থাকায় উৎপাদন কম হওয়ায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে। নতুন আবাদ না হওয়া পর্যন্ত এ অবস্থা চলতে থাকবে বলে মনে করেন চাষিরা।

এর আগে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে জনমনের দুর্দশার কথা মাথায় নিয়ে সরকার দ্রুত আলুর দাম প্রতি কেজি ৩০ টাকা বেঁধে দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে। বেশি দামে বিক্রি করলে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। কিন্তু বাস্তবে চিত্র ভিন্ন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..