সারা বাংলা

সাত দাবি নিয়ে রাস্তায় রাজশাহীর ব্যবসায়ীরা

প্রতিনিধি, রাজশাহী: রাজশাহী নগরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ সাত দাবি নিয়ে মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টার দিকে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে অংশ নেয় নগরীর কয়েকশ’ ব্যবসায়ী ও কর্মচারীরা।

ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিক করার লক্ষ্যে মানববন্ধনে ব্যবসায়ীরা সাতটি দাবি তুলে ধরেন। তাদের দাবিগুলো হলো- অনতিবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া, রাজশাহীতে ব্যবসায়ীদের স্বার্থ পরিপন্থি যখন-তখন মেলার আয়োজন না করা, বৈদ্যুতিক প্রিপেইড মিটার বসানো বন্ধ করা, হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি সহনীয় পর্যায়ে রাখা, ব্যবসায়িক সাইনবোর্ড ফি প্রত্যাহার করা, শহরের সৌন্দর্যবর্ধনের জন্য আঁকাবাঁকা রাস্তা ও ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ বর্জন করে তা সরলীকরণ করা, কথিত উন্নয়ন ও আধুনিকায়নের নামে হঠকারী সিদ্ধান্তের মাধ্যমে কোনো ব্যবসায় প্রতিষ্ঠান বা মার্কেট না ভাঙা। এছাড়া অবিলম্বে রাজশাহীর পাটকল ও চিনিকল চালু করার দাবি জানানো হয়।

মানববন্ধনে রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ফরিদ মামুদ হাসান বলেন, আমরা ব্যবসায়ী। আমরা রাস্তায় সহজে নামি না, আমরা শান্তিপ্রিয়। আমরা রাস্তায় নামা মানে বুঝতেই পারছেন খুব কষ্টে আছি। আমাদের ওপর মানসিকভাবে জুলুম চলছে। আমরা ব্যবসা করতে পারছি না। ব্যবসা টিকিয়ে রাখা মুশকিল হয়ে পড়েছে।

সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আমাদের সমস্যার সমাধান করুন। এছাড়া অনতিবিলম্বে দাবি পূরণ না হলে পরবর্তীকালে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি হারুন অর রশিদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন সহ-সভাপতি ফৌজদার শফিকুল ইসলাম, সহ-সম্পাদক এবিএম মনোয়ার সুলতান, সালাহউদ্দিন মিন্টু, আইন সম্পাদক অ্যাডভোকেট হোসেন আলী পিয়ারা, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ব্যবসায়ীরা দেশের উন্নয়নে ভূমিকা রাখেন। ব্যবসায়িক কার্যক্রম যত বাড়বে দেশের উন্নয়ন তত ত্বরান্বিত হবে। ব্যবসায়ীরা যদি ভালোমত ব্যবসা না করতে পারেন, প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হন, ব্যবসায়িক কার্যক্রম মন্থর হয়ে পড়ে, তাহলে এটি শহরের উন্নয়ন তথা দেশের উন্নয়নে নেতিবাচক প্রভাব ফেলবে। তাই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সমুন্নত রাখতে ও ব্যবসায়িক পরিবেশ তৈরিতে দাবিগুলো বাস্তবায়নের আহ্বান জানান তারা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..