সুশিক্ষা

সাদার্ন ইউনিভার্সিটিতে নানা আয়োজনে নবীনবরণ ও এমবিএ নাইট অনুষ্ঠিত

সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের উদ্যোগে নবীনবরণ ও এমবিএ নাইট-২০১৯ অনুষ্ঠান সম্প্রতি উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম ক্লাবের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। গান, নৃত্য, মুকাভিনয়, কবিতা, নাটক, স্মৃতিচারণ ও আলোচনা সভাসহ নানা পরিবেশনায় রাতটাকে স্মরণীয় করে রাখল এমবিএ’র নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা। এ যেন অন্য রকম ভালোবাসার দিন, শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের মিলনমেলার দিন। ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. ইসরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত এমবিএ নাইট প্রোগ্রামে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল মোস্তফা, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, উপ-উপাচার্য অধ্যাপক এম আলী আশরাফ, এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাত, একাডেমিক উপদেষ্টা ড. মার্ক বার্থোলোমিউ, আইকিউএসি পরিচালক অধ্যাপক এজেএম নুরুদ্দীন চৌধুরী, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. আ ন ম আবদুল মোক্তাদীর, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানগণ, রেজিস্টার, শিক্ষকবৃন্দসহ এমবিএ’র নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা।
উপাচার্য অধ্যাপক ড. মো. নুরুল মোস্তফা বলেন, এটা আমাদের জন্য গর্ব ও আনন্দের যে, সাদার্নের মাধ্যমে মূলত চট্টগ্রামে এমবিএ’র প্রসারতা শুরু হয়। যারা নতুন, সাদার্নের আঙিনায় পা রেখেছো, তোমরা অত্যন্ত সৌভাগ্যবান কারণ আজ থেকে তোমরাও এ গৌরবের অংশীদার হয়ে গেলে। ইতোমধ্যে তোমাদের অগ্রজরা যোগ্যতার প্রমাণ দিয়ে সাদার্নকে অনেক দূর নিয়ে গেছে। সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে এখন তোমাদের দায়িত্ব নিতে হবে। সাদার্ন ইউনিভার্সিটি সবসময় গুণগত শিক্ষা ও বিশ্বমানের শিক্ষায় বিশ্বাসী। শুধু ডিগ্রি অর্জনে জীবনের স্বার্থকতা আসে না বরং অর্জিত জ্ঞানকে যথাযথভাবে প্রয়োগ করে নিজের অবস্থান তৈরি করে নেওয়ায় আসল স্বার্থকতা। শিক্ষার মানোন্নয়নের জন্য কিছু বিষয় খুব গুরুত্বপূর্ণ যেমন ভালো শিক্ষক, অবকাঠামোগত সুযোগ-সুবিধা, গবেষণার সুযোগ, অরাজনৈতিক স্থিতিশীল পরিবেশ সর্বোপরি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে যা করণীয় সব কিছুই করছে সাদার্ন।
অধ্যাপক সরওয়ার জাহান বলেন, এ দিনটি আমাদের জন্য স্মরণীয়। ১৯৯৯ সালে শুধু একজন শিক্ষার্থী দিয়ে এমবিএ’র যাত্রা হয়। যা আজ হাজার হাজার শিক্ষার্থীর মিলনকেন্দ্র। এমবিএ’র শুরুর সময়টা মনে করলে খুব আবেগী হয়ে যায়। কারণ, এটা আমার জীবনের একটি স্মরণীয় স্বপ্নময় দিন। ইতোমধ্যে সবাই জেনেছে সাদার্ন ইউনিভার্সিটি বিশাল জায়গা নিয়ে শিক্ষার্থীদের দীর্ঘদিনের লালিত স্বপ্নের স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলেছে। এ পূর্ণতা আমাদের আরও সমৃদ্ধ করেছে। সাদার্নের এ অর্জন ও সুনামকে অক্ষুন্ন রাখতে শিক্ষার্থীদেরই অগ্রণী ভূমিকা নিতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় বিশ্বমানের শিক্ষার স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছে সাদার্ন। আর এ স্বপ্ন বাস্তবায়নে শিক্ষার্থীরাই আসল কারিগর, শিক্ষার্থীদের হাত ধরে এগিয়ে যাবে এ বিদ্যাপিঠ।
অনুষ্ঠানে শিক্ষকরা ইউনিভার্সিটির নিয়মকানুনসহ শিক্ষার সামগ্রিক বিষয় তুলে ধরেন। প্রবীণ শিক্ষাথীরা বর্ণনা করেন নিজেদের অভিজ্ঞতা আর নবীনরা প্রকাশ করে অনুভূতি। পরে প্রীতিভোজের পাশাপাশি উপস্থিত সবাই উপভোগ করেন মনোমুগ্ধকর বিভিন্ন ধরনের সাংস্কৃতিক পরিবেশনা। চমৎকার আয়োজনের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন অধ্যাপক ড. ইসরাত জাহান।

সর্বশেষ..