প্রিন্ট করুন প্রিন্ট করুন

সাপ্তাহিক দরপতনের শীর্ষে আইপিডিসি ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দর পতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৭ দশমিক ২২ শতাংশ।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যমতে, গত সপ্তাহে কোম্পানিটির দৈনিক গড় লেনদেন হয়েছে ৮ কোটি ৫১ লাখ ৬৩ হাজার ২০০ টাকার। আর সপ্তাহজুড়ে কোম্পানিটির মোট লেনদেন হয় ৪২ কোটি ৫৮ লাখ ১৬ হাজার টাকার।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে শেয়ারদর ১ দশমিক ৩২ শতাংশ বা ৭০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৫৩ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫২ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে ১২ লাখ ৭৩ হাজার ৭৯৬টি শেয়ার মোট ৭১৭ বার হাতবদল হয়, যার বাজারদর ৬ কোটি ৬৮ লাখ টাকা। দিনভর শেয়ারদর সর্বনিন্ম ৫১ টাকা ৯০ পয়সা থেকে সর্বোচ্চ ৫৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ২৭ টাকা ৩০ পয়সা থেকে ৫৯ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৭ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ১২ পয়সা। এছাড়া এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৬ টাকা ৫০ পয়সা (ঘাটতি)। ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আইপিডিসি ফাইন্যান্স। আলোচিত সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৯০ পয়সা আর ৩১ ডিসম্বের ২০২০ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৪ পয়সা।

কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ৮০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭১ কোটি ৯ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির ৩৭ কোটি ১০ লাখ ৯১ হাজার ৫৪৭টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪৮ দশমিক শূন্য চার শতাংশ, সরকারি ২১ দশমিক ৮৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১১ দশমিক ৮৩ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক ০৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ১৮ দশমিক ১৭ শতাংশ শেয়ার।