কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সাপ্তাহিক দরপতনের শীর্ষে বিআইএফসি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সাপ্তাহিক দরপতনের শীর্ষে উঠে আসে ‘জেড’ ক্যাটেগরির বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির দর ২৮ দশমিক ৫৭ শতাংশ কমেছে।  ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহজুড়ে বিআইএফসির শেয়ার লেনদেন হয় তিন লাখ ৭৪ হাজার টাকার। গড়ে প্রতিদিন লেনদেন হয় ৯৩ হাজার ৫০০ টাকার। সপ্তাহের শেষদিনে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারদর আট দশমিক ৭০ শতাংশ বা ২০ পয়সা কমে সর্বশেষ লেনদেন হয় দুই টাকা ১০ পয়সায়।  লেনদেন শেষে সর্বশেষ দর দাঁড়ায় দুই টাকা। 

সর্বশেষ ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে (জুলাই- সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় লোকসানে ছিল এক টাকা শূন্য এক পয়সা। যা আগের বছর একই সময়ে হয়েছিল এক টাকা ৯৬ পয়সা। এছাড়া (জানুয়ারি-সেপ্টেম্বর ’১৯) ৯ মাসে ইপিএস লোকসানে ছিল চার টাকা ৭৯ পয়সা। যা আগের বছর একই সময়ে হয়েছিল পাঁচ টাকা ৫৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০১৯ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদমূল্য লোকসানে ছিল ৮৪ টাকা ২৪ পয়সা, যা ৩০ সেপ্টেম্বর, ২০১৯ পর্যন্ত ছিল ৭১ টাকা ৯৩ পয়সা।

কোম্পানিটি সর্বশেষ ২০১৩ সালে পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। ওই বছর কোম্পানির ইপিএস লোকসানে ছিল ৫৩ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য ১৩ টাকা ৩৬ পয়সা ও ওই ৬৯ টাকা ৫৫ পয়সা এবং শেয়ারপ্রতি লোকসান হয় ৬৬ টাকা ৪০ পয়সা। 

কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১০০ কোটি ৬৮ লাখ টাকা। ব্যাংকের রিজার্ভে লোকসান ৭৬৯ কোটি ১৯ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ১০ কোটি ছয় লাখ ৭৯ হাজার ৯৪৪। মোট শেয়ারের ৩৪ দশমিক ৭৩ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৪৭ দশমিক ৬৫ শতাংশ প্রাতিষ্ঠানিক, ১৭ দশমিক ৬২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ জনগণের কাছে।  

দরপতনের তালিকার দ্বিতীয় স্থানে ছিল ‘জেড’ ক্যাটেগরির ডেল্টা স্পিনার্স। গত সপ্তাহজুড়ে শেয়ারটির দর ২৬ দশমিক ৩২ শতাংশ কমেছে। গত সপ্তাহে কোম্পানিটির ৩৫ লাখ ১৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় আট লাখ ৭৯ হাজার ২৫০ টাকার। 

তালিকায় তৃতীয় স্থানে উঠে আসে ফারইস্ট ফাইন্যান্স। সপ্তাহজুড়ে ‘জেড’ ক্যাটেগরির কোম্পানিটির শেয়ারদর ২৩ দশমিক শূন্য আট শতাংশ কমেছে। সপ্তাহজুড়ে ১০ লাখ ২৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। গড়ে প্রতিদিন লেনদেন হয় দুই লাখ ৫৭ হাজার টাকার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..