কোম্পানি সংবাদ

সাপ্তাহিক লেনদেনের চার শতাংশ ন্যাশনাল টিউবসের

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে আসে প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫৩ লাখ ১৪ হাজার ৭৭৩টি শেয়ার ৭৪ কোটি ৬২ লাখ চার হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের চার দশমিক ৪৬ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ছয় দশমিক চার শতাংশ কমেছে।

এদিকে আগামী ৩ নভেম্বর বেলা ৩টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে বলে কোম্পানি ঘোষণা দিয়েছে। সভায় ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর ৯ দশমিক ৯৬ শতাংশ বা ১৩ টাকা ৮০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৫২ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। ওইদিন কোম্পানিটির ১২ লাখ ৭৯ হাজার ৫০৪টি শেয়ার লেনদেন হয়, যার বাজারদর ১৮ কোটি ৭৯ লাখ ৯০ হাজার টাকা। শেয়ারটির সমাপনী দর দাঁড়িয়েছে ১৫২ টাকা ৪০ পয়সায়। ওইদিন কোম্পানিটির শেয়ারদর সর্বনি¤œ ১৪১ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫২ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। আর গত এক বছরে শেয়ারটির দর ৯৮ টাকা ৩০ পয়সা থেকে ২০৫ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।

‘এ’ ক্যাটেগরির ন্যাশনাল টিউবস লিমিটেড ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে দুই টাকা পাঁচ পয়সা আর শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৯৩ টাকা ৬২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৮৬ পয়সা লোকসান ও ২১৫ টাকা ২০ পয়সা। আর ২০১৮ সালে লোকসান করেছে পাঁচ কোটি ৯০ লাখ ৫০ হাজার টাকা, আগের বছর একই সময় লোকসান ছিল সাত কোটি ৪৮ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩১ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫২৫ কোটি ৫৬ লাখ ২০ হাজার টাকা।

আর লেনদেনে দ্বিতীয় শীর্ষ অবস্থানে ছিল সোনারবাংলা ইন্স্যুরেন্স লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির এক কোটি ৪৭ লাখ আট হাজার ৫১৯টি শেয়ার ৫৮ কোটি ৪৮ লাখ ৭২ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের তিন দশমিক ৪৯ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর সাত দশমিক ৪৮ শতাংশ বেড়েছে। তৃতীয় অবস্থানে ছিল স্টাইল ক্রাফট লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ছয় লাখ ২৯ হাজার ৬৭৩টি শেয়ার ৪৩ কোটি ৯৬ লাখ তিন হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের দুই দশমিক ৬৩ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ৩৭ দশমিক ৯০ শতাংশ বেড়েছে।

চতুর্থ অবস্থানে ছিল স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ছয় লাখ ৮৬ হাজার ৯০৩টি শেয়ার ৩৫ কোটি ৩৩ লাখ ৯৩ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের দুই দশমিক ১১ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ৩৯ দশমিক ২৮ শতাংশ বেড়েছে। পঞ্চম অবস্থানে

ছিল মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২১ লাখ চার হাজার ৮৩৬টি শেয়ার ৩২ কোটি ২৮ লাখ ৮২ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের এক দশমিক ৯৩ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ১০ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। এর পরের অবস্থানে ছিল যথাক্রমে ভিএফএস থ্রেড ডায়িং, নর্দান জুট মেনুফ্যাকচারিং কোম্পানি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও মুন্নু জুট স্টাফলার্স লিমিটেড।

সর্বশেষ..