Print Date & Time : 23 June 2021 Wednesday 6:08 pm

সাপ্তাহিক লেনদেনের ১০.১৩% বেক্সিমকোর দখলে

প্রকাশ: April 16, 2021 সময়- 11:58 pm

নিজস্ব প্রতিবেদক: সংশয়ের দোলাচলে পার হওয়া গত সপ্তাহের পুঁজিবাজার লেনদেনে টার্নওভারের শীর্ষে উঠে আসে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি বা বেক্সিমকো লিমিটেড। কভিড রোধে সরকারের ঘোষিত সর্বাত্মক লকডাউনে বন্ধ থাকার শঙ্কায় ছিল দেশের পুঁজিবাজার। কিন্তু ব্যাংকের সিদ্ধান্তে ব্যাংক খোলা রাখার নির্দেশনায় পুঁজিবাজারও চালু রাখার সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

বি ক্যাটেগরির আলোচিত কোম্পানি বেক্সিমকোর গেল সপ্তাহে মোট ২০৪ কোটি ৫৯ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়, যা বাজারের মোট লেনদেনের ১০ দশমিক ১৩ শতাংশ। আলোচিত সপ্তাহে এই কোম্পানিটির মোট দুই কোটি ৮৪ লাখ ৮৪ হাজার ৬৫৫ শেয়ার ইউনিট হাতবদল হয়।

দ্বিতীয় অবস্থানে ছিল দেশের বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। এই কোম্পানিটির সর্বমোট ৯০ কোটি ৯৫ লাখ ১৫ হাজার টাকার শেয়ার হাতবদল হয়, যা বাজারের মোট লেনদেনের চার দশমিক ৫০ শতাংশ।  আলোচিত এ কোম্পানিটির গেল সপ্তাহে মোট দুই কোটি ৪৭ লাখ চার হাজার ৬৪৯টি শেয়ার হাতবদল হয়। বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড। আলোচিত এ কোম্পানিটির গেল সপ্তাহে শেয়ার লেনদেন হয় ৮৫ কোটি ৫৯ লাখ ১৬ হাজার টাকা সমমূল্যের, যা মোট বাজারের চার দশমিক ২৪ শতাংশ।

তালিকার চতুর্থ স্থানে ছিল বিমা খাতের কোম্পানি এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এ ক্যাটেগরির এ কোম্পানিটি পুরো সপ্তাহে লেনদেন হয় ৫৫ কোটি সাত লাখ ৭৮ হাজার টাকার বাজারের মোট লেনদেনের দুই দশমিক ৭৫ শতাংশ। তালিকার পঞ্চম স্থানে ছিল বিমা খাতের আরেকটি কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।