প্রিন্ট করুন প্রিন্ট করুন

সাপ্তাহিক লেনদেনের ১১ শতাংশ বেক্সিমকোর

নিজস্ব প্রতিবেদক: সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে আসে বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির তিন কোটি ৩৯ লাখ ৪৫ হাজার ৫৩টি শেয়ার ৫৫২ কোটি ১৩ লাখ ৬২ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ১০ দশমিক ৯৬ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর এক দশমিক ১৮ শতাংশ কমেছে।

এদিকে সবশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৭৮ শতাংশ বা এক টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৬৮ টাকা ২০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ১৫৫ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৭২ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ২৫ টাকা থেকে ১৮৭ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।

এদিকে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে সাত টাকা ৫৩ পয়সা। আর ৩০ জুন ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৭৮ টাকা ২৮ পয়সা। আর আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে দুই টাকা তিন পয়সা লোকসান। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৩ ডিসেম্বর বেলা সাড়ে ১২টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করা হয়েছে।

এর আগে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে তারা। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছে ৫১ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৯ টাকা ৩৩ পয়সা।

‘বি’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৮৭৬ কোটি ৩১ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ পাঁচ হাজার ২৪৩ কোটি ৪৩ লাখ টাকা।

আর লেনদেনের এ তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে আসে ওয়ান ব্যাংক লিমিটেড। সপ্তাহজুড়ে ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটির ২১ কোটি ৬২ লাখ ৪৬ হাজার ২১১টি শেয়ার ৪২৮ কোটি ২৯ লাখ ২৯ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের আট দশমিক ৫০ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর এক দশমিক ৫৯ শতাংশ বেড়েছে। লেনদেনের এ তালিকায় পরের অবস্থানে রয়েছে যথাক্রমে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং ওরিয়ন ফার্মা লিমিটেড।