কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সাপ্তাহিক লেনদেনের ৩.৪৮% কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের শীর্ষে উঠে আসে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড। সপ্তাহজুড়ে ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটির দুই কোটি ৬১ লাখ ৪৭ হাজার ৮৫৩টি শেয়ার ১৪৭ কোটি ৬৩ লাখ ৫৫ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের তিন দশমিক ৪৮ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ছয় দশমিক ২৯ শতাংশ কমেছে।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর পাঁচ দশমিক ৪৮ শতাংশ বা তিন টাকা কমে প্রতিটি সর্বশেষ ৫১ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৫২ টাকা ১০ পয়সা। দিনজুড়ে ৪৫ লাখ ৯৬ হাজার ৭১৮ শেয়ার চার হাজার ৯৫৪ বার হাতবদল হয়, যার বাজারদর ২৪ কোটি ৬২ লাখ ৩০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৫১ টাকা থেকে সর্বোচ্চ ৫৬ টাকায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৫ টাকা ৫০ পয়সা থেকে ৬৪ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৮৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৬৩ পয়সা।

আর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯ টাকা ৫৬ পয়সা।

২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির বিমা খাতের এ কোম্পানিটি। অনুমোদিত মূলধন ৬০ কোটি এবং পরিশোধিত মূলধন ৪০ কোটি ৫০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভে আছে ২৭ কোটি ৪৬ লাখ টাকা। কোম্পানিটির মোট চার কোটি পাঁচ হাজার ১০৮টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যানুযায়ী কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩২ দশমিক ২৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ২২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৪৬ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..