খবর

সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ

 

নিজস্ব প্রতিবেদক: আইন মন্ত্রণালয়ে অধীনে থাকা সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।
এদিকে বৈঠকের কার্যপত্রে দেখা গেছে, ২০১৫ সালে প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছিলেন তৎকালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।
ওই চিঠিতে বলা হয়, একসময় আইন ও ভূমি মন্ত্রণালয় একসঙ্গে ছিল। পরবর্তীতে পৃথক হওয়ার সময় ভূমি রেজিস্ট্রেশন অফিস আইন মন্ত্রণালয়ের অধীনে থেকে যায়।
চিঠিতে আরও বলা হয়, সহকারী কমিশনার ভূমি, সেটেলমেন্ট অফিস ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে জমির মালিকানা পরিবর্তনের কাজ হচ্ছে। ভূমি ব্যবস্থাপনা কাজে গতি আনতে এ তিন শাখাকে একই মন্ত্রণালয়ের অধীনে আনার প্রয়োজনীয়তা রয়েছে। এ নিয়ে বিভিন্ন সময়ে উদ্যোগ নেওয়া হলেও বাস্তবায়ন হয়নি।
বৈঠকে ৩০ জুন সমাপ্ত ভূমি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন ‘সারা দেশের শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প’-এর ফলাফল বা লক্ষ্যমাত্রা অর্জন সম্পর্কে পর্যালোচনা হয় এবং কমিটি এ-সংক্রান্ত্র কার্যক্রম ত্বরান্বিত করার সুপারিশ করে। কমিটি গ্রামীণ জনপদে যেসব রাস্তা অবৈধ দখলে রয়েছে তা চিহ্নিত করার সুপারিশ করে।
বৈঠকের শুরুতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং আমিনুল ইসলাম অংশ নেন।

সর্বশেষ..