প্রিন্ট করুন প্রিন্ট করুন

সারাবিশ্বে গণতন্ত্র শক্তিশালী করার আহ্বান বাইডেনের

শেয়ার বিজ ডেস্ক: সারা বিশ্বে গণতন্ত্রকে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের উদ্যোগে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘দ্য সামিট ফর ডেমোক্র্যাসি’ বা গণতন্ত্র সম্মেলনের উদ্বোধনী ভাষণে জো বাইডেন এ আহ্বান জানান। খবর: রয়টার্স।

শতাধিক দেশের নেতাদের অংশগ্রহণে বিশ্বে প্রথমবারের মতো এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের উদ্দেশ্য বিশ্বজুড়ে গণতন্ত্রের পিছিয়ে পড়া, মানবাধিকার ও স্বাধীনতার অবক্ষয় ঠেকানো। কভিড মহামারির কারণে ভিডিও লিংকের মাধ্যমে আয়োজিত এ সম্মেলনে সভাপতিত্ব করেন বাইডেন। তিনি উদ্বোধনী ভাষণে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদের মুখে অধিকার ও স্বাধীনতা রক্ষাকে বর্তমান যুগের সুস্পষ্ট চ্যালেঞ্জ হিসেবে অভিহিত করেন।

বাইডেন বলেন, ‘আমার দৃষ্টিতে আমরা আমাদের ইতিহাসের একটি বিবর্তনবিন্দুতে দাঁড়িয়ে আছি। আমরা কি অধিকার ও গণতন্ত্রের পশ্চাৎমুখিনতাকে নিয়ন্ত্রণহীনভাবে চলতে দেব, নাকি আমরা একসঙ্গে মানুষের অগ্রগতি ও মানব স্বাধীনতার অগ্রযাত্রাকে আরও একবার এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একটি স্বপ্ন ও সাহস সঞ্চার করব?’

বাইডেন আরও বলেন, ‘গণতন্ত্র দৈবক্রমে আসে না। আমাদের প্রত্যেক প্রজন্মের একে পুনরুজ্জীবিত করতে হবে। আমার দৃষ্টিতে এটিই আমাদের সময়ের সুস্পষ্ট চ্যালেঞ্জ।’ হোয়াইট হাউস জানিয়েছে, স্বাধীন সংবাদমাধ্যমকে সমর্থনসহ বিশ্বব্যাপী গণতন্ত্রকে শক্তিশালী করার একটি নতুন উদ্যোগের জন্য ৪২৪ দশমিক চার মিলিয়ন ডলার প্রদানের জন্য তারা কংগ্রেসের সঙ্গে কাজ করছে।