সারা বাংলা

সারা দেশে মহান শহীদ দিবস পালিত

শেয়ার বিজ ডেস্ক: সারা দেশে যথাযোগ্য মর্যাদায় গতকাল পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শহীদ মিনার ও রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানের আয়োজনে দিবসটি পালিত হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

গাজীপুর: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে মহাপরিচালক ড. মো. আবদুল ওহাবের নেতৃত্বে পরিচালক, বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ইনস্টিটিউটের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর ভোর সাড়ে ৬টায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, প্রভাত ফেরি আয়োজন, আলোচনা সভা ও একুশের চেতনায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

বাকৃবি: ২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের লালনচত্বরে বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনার এবং সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়া শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় দিবস উদ্যাপন কমিটি, শিক্ষক সমিতি ও শাখা ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সদস্যরা। সকাল ৭টায় প্রভাত ফেরি বের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বেনাপোল (যশোর): ভাষার টানে দুই বাংলার মানুষ একই মঞ্চে গাইলেন বাংলা ভাষার জয়গান। নেতারা হাতে হাত রেখে ঊর্ধ্বে তুলে ধরলেন বাংলাকে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে গতকাল এভাবেই কাটালেন দুই বাংলার বাংলা ভাষাপ্রেমী মানুষ। সকাল ৯টায় আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়  প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, ভারতের পশ্চিম বঙ্গের খাদ্য ও সরবরাহমন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বিশেষ অতিথি যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী, যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ, জেলা পুলিশ সুপার আশরাফ হোসেন, ৪৯ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল সেলিম রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, ২১ উদ্যাপন কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু ও সচিব শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুজ্জামান এবং ভারতের পক্ষে বিশেষ অতিথি বনগাঁও পৌরসভার মেয়র শ্রী শংকর, উত্তর ২৪ পরগনা জেলার মেন্টর গোপাল শেডসহ উভয় দেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

চুয়াডাঙ্গা: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে চুয়াডাঙ্গা সরকারি কলেজে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারো মানুষের ঢল নামে। রাত ১২টা ১ মিনিটেই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ছেলুন। শ্রদ্ধা জানান জেলা প্রশাসক  নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, জেলা ও দায়রা জজ, চুয়াডাঙ্গা জেলা পরিষদ, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু ও চুয়াডাঙ্গা সরকারি কলেজ, আনসার ব্যাটালিয়ন, জেলা কারাগার, স্থানীয় সরকার প্রকৌশল, জনস্বাস্থ্য প্রকৌশল, জেলা পরিবার-পরিকল্পনা বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দৈনিক সময়ের সমীকরণ, চুয়াডাঙ্গা প্রেস ক্লাব, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিট, আওয়ামী লীগ, বিএনপি, জাসদ, ছাত্রলীগ, স্বাস্থ্য বিভাগ, সদর উপজেলা, আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর নির্বাহী ও উপজেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।

চুয়েট: ভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘একুশ আমাদের চেতনা, আমাদের অহংকার। সেই চেতনার ওপর ভর করেই আমরা চূড়ান্ত স্বাধীনতা পেয়েছি। মাতৃভাষায় কথা বলার জন্য রক্তদান পৃথিবীর ইতিহাসে বিরল। একুশের সেই মহান চেতনাকে তরুণ প্রজন্মের বুকে ধারণ করতে হবে।’

পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

ফরিদপুর: ফরিদপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। দিবসটি উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে শহরের অম্বিকা ময়দানে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া শ্রদ্ধা জানান জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. আলীমুজ্জামান, ফরিদপুর জেলা আওয়ামী লীগ, প্রেস ক্লাব, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

জয়পুরহাট: ইট, মাটি আর পরিত্যক্ত টাইলস দিয়ে এক সপ্তাহ ধরে নিজেদের গড়ে তোলা শহীদ মিনারে শহীদদের ফুল শ্রদ্ধা জানিয়েছে একদল কোমলমতি শিশু। তাদের কেউ শিশুশ্রমিক, কেউবা শিক্ষার্থী। সবাই শিশু-কিশোর। মহল্লার মধ্যে স্থাপিত পুরোনো ভূমি অফিসের সামনে দীর্ঘদিন আগের নির্মাণ করা শহীদ মিনারটি ভেঙে গেছে কয়েক বছর আগে। আর কোনো শহীদ মিনার নেই সেখানে। তাই ভাষার জন্য জীবন বিসর্জন দেওয়া শহীদদের শ্রদ্ধা জানাতে মহল্লার কোমলমতি সাত শিশু উদ্যোগ নিয়ে মাটি দিয়ে তৈরি করে শহীদ মিনার। আর তাতেই ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে তারা। জয়পুরহাট সদর উপজেলার খঞ্জনপুর বাজারের একটি পরিত্যক্ত ক্লাব ঘরের জায়গায় নির্মাণ করা হয় ওই মাটির শহীদ মিনার।

ময়মনসিংহ: অমর একুশের প্রথম প্রহরে ময়মনসিংহের টাউন হলে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, ময়মনসিংহ সিটি মেয়র ইকরামুল হক টিটু, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মণি, ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, পুলিশের রেঞ্জ ডিআইজি ব্যারিস্টার হারুন অর রশীদ, জেলা প্রশাসক (ডিসি) মিজানুর রহমান, জেলা পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল প্রমুখ।

নবাবগঞ্জ (দিনাজপুর): সারা দেশের মতো দিনাজপুরের নবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মিনারে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মো. শিবলী সাদিক, উপজেলা প্রশাসন, বিভিন্ন সরকারি দপ্তর, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রেস ক্লাব ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে। সকালে সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণে প্রভাত ফেরি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনার চত্বরে এসে শেষ হয়। সিংড়া: নাটোরের সিংড়ায় কলাগাছের তৈরি শহীদ মিনারে শ্রদ্ধা জানালেন ইতালি ইউনিয়নের বিষ্ণুপুর-ইতালি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল সকালে তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমানসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..