স্পোর্টস

সালমাদের ইতিহাস

ক্রীড়া ডেস্ক : এবারই প্রথম দক্ষিণ এশিয়ান (এসএ) গেমসে মেয়েদের ক্রিকেট অন্তর্ভুক্ত হলো। যেখানে অংশ নিয়েই বাজিমাত করেছে বাংলাদেশ। গতকাল চরম উত্তেজনাপূর্ণ ও নাটকীয় ফাইনালে শ্রীলঙ্কাকে ২ রানে হারিয়ে স্বর্ণ জিতেছে সালমা খাতুনের দল। তাতে এ গেমসের ইতিহাসেও জায়গা করে নিয়েছে লাল-সবুজ প্রতিনিধিরা। 

গতকাল নেপালের পোখারার রঙ্গশালা স্টেডিয়ামে ফাইনালে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশ করেছিল ৯১ রান। পরে বল হাতে লঙ্কানদের ৯ উইকেটে তুলে নিয়ে ৮৯ রানে আটকে দেয় টাইগ্রেসরা।

ব্যাটিং খারাপ হওয়ায় প্রথম ইনিংস শেষে স্বর্ণ জয়ের আশা প্রায় মিলিয়ে যেতে বসেছিল। মৃতপ্রায় সে আশাটি পরে জাগিয়েছেন বোলাররাই। বল হাতে নেওয়ার পর থেকেই লঙ্কান ব্যাটারদের ওপর চাপ বিস্তার করেন জাহানারা আলমরা। প্রথম ৬ ওভার শেষে ৩ উইকেটে ১৫ রান তুলেছিল শ্রীলঙ্কা। ভালো শুরু পেয়ে যাওয়ার পর বোলাররা চাপটা ধরে রাখায় শেষ দিকে ৯১ রান টপকানো কঠিন হয়ে পড়ে লঙ্কানদের জন্য।

শেষ ৩০ বলে জিততে ২৮ রান প্রয়োজন ছিল শ্রীলঙ্কার। উইকেট হাতে ছিল ৫টি। ঠিক সে সময় বল হাতে নিয়ে ১৬তম ওভারে সালমা দেন মাত্র মাত্র ৪ রান। এক ওভার পর তিনি আক্রমণে ফিরে একটি উইকেটও তুলে নেন। এদিকে ১৯তম ওভারে নাহিদা আক্তার একটি উইকেট নেওয়ার পাশাপাশি ৪ রান দেওয়ায় শেষ ওভারে ৭ রানের সমীকরণে পড়ে যায় দু’দল। লঙ্কান মেয়েদের হাতে ছিল ৩ উইকেট। ম্যাচ তখন দুলছে পেন্ডুলামের মতো।

বাংলাদেশকে জেতাতে দায়িত্ব পড়ে জাহানারার কাঁধে। এ পেসার শেষ ওভারে প্রথম ৩ বলে মাত্র ২ রান দেন। চতুর্থ বলে বিপজ্জনক লিহিনি আপসারাকে (২৫) তুলে নেন তিনি। শেষ বলে ৩ রান দরকার ছিল লঙ্কানদের। কিন্তু জাহানারা কোনো রান না দিয়ে উল্টো উইকেট নিয়ে লাল-সবুজদের স্বর্ণ জয়ের আনন্দে মাতান।

বাংলাদেশের হয়ে নাহিদা আক্তার ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে ২ উইকেট নেন। সালমা ১২ রান দিয়ে নেন এক উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটায় ছিল না খুব অস্বস্তি। ওপেনার আয়েশা রহমান যদিও ফিরেছিলেন ২ রানে; তবে আরেক ওপেনার মুর্শিদা খাতুন ও তিনে নামা সানজিদা ইসলাম দলকে রেখেছিলেন পথে। ৬ ওভারে রান ছিল ৩৬। কিন্তু এর পরের ওভারেই আসে ঝড়। উমেশা থিমাশিনির এক ওভারেই বিদায় নেন চার ব্যাটার। এক উইকেটে ৩৬ থেকে দলের স্কোর হয়ে যায় ৫ উইকেটে ৩৬। তবে সপ্তম উইকেটে নিগার সুলতানা ও ফাহিমা খাতুন কিছুটা উদ্ধার করেন দলকে। ১৫ রান করে বিদায় নেন ফাহিমা। নিগার সুলতানার ৩৮ বলে অপরাজিত ২৯ রানে দল শেষ পর্যন্ত করতে পারে ৯১। পরে এ রানের ওপর ভর করে বাংলাদেশকে ২ রানের জয় এনে দেন বোলাররা।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ৯১/৮ (মুর্শিদা ১৪, আয়েশা ২, সানজিদা ১৫, নিগার ২৯*, ফারজানা ০, রিতু ০, সালমা ৩, ফাহিমা ১৫, জাহানারা ২, নাহিদা ০*, সান্দিপানি ৩-০-১৮-১, থারিকা ২-০-২০-১, কাভিশা ৪-১-২০-১, উমেশা ৪-২-৮-৪, মালশা ৪-০-৬-১, শাচিনি ৩-০-১৬-০)।

শ্রীলঙ্কা: ২০ ওভারে ৮৯/৯ (উমেশা ৭, জানাদি ১, হার্শিথা ৩২, সান্দিপানি ০, কাভিশা ৪, লিহিনি ২৫, সান্দামানি ১০, জিমানজালি ১, শাচিনি ১*, মালশা ১; জাহানারা ৪-০-১৭-১, সালমা ৪-০-১২-১, নাহিদা ৪-১-৯-২, খাদিজা ৪-০-২১-১, ফাহিমা ৪-০-২৫-০)।

ফল: বাংলাদেশ ২ রানে জয়ী।

ম্যাচসেরা: নাহিদা আক্তার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..