কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজে বিনিয়োগ করবে এসএস স্টিল

নিজস্ব প্রতিবেদক: প্রকৌশল খাতের কোম্পানি এসএস স্টিল লিমিটেডের পরিচালনা পর্ষদ সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডে ১৬০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৯৯ শতাংশ ইক্যুয়িটি শেয়ার সাবস্ক্রাইব করার জন্য কোম্পানিটি ২৪ কোটি ৭৫ লাখ টাকা বিনিয়োগ করবে। আর ভালোভাবে কার্যক্রম পরিচালনার জন্য আরও ১৩৪ কোটি টাকা বিনিয়োগ করবে। এ অর্থ বিনিয়োগের বিপরীতে সালেহ স্টিল ইন্ডাস্ট্রিজ নতুন শেয়ার ইস্যু করবে।

উল্লেখ্য, চট্টগ্রামের নাসিরাবাদে অবস্থিত সালেহ স্টিলের বার্ষিক উৎপাদনক্ষমতা প্রায় ৮৪ হাজার মেট্রিক টন। সালেহ স্টিলে বিনিয়োগের মাধ্যমে কোম্পানিটির বছরে প্রায় ৫০০ কোটি টাকা আয় বাড়বে, যা কোম্পানির মুনাফা বাড়াতে সাহায্য করবে। এসএস স্টিল নিজস্ব অর্থায়ন ও পরিচালকদের শেয়ার মানি ডিপোজিট থেকে সালেহ স্টিলে বিনিয়োগ করবে।

সর্বশেষ ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ২১ পয়সা এবং শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সা। আর এ সময় কোম্পানির মোট মুনাফা হয়েছে ৫১ কোটি ৯১ লাখ ৬০ হাজার টাকা।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় অনুপাতে চার দশমিক ৯৩ এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে ৫ দশমিক ৪১।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২৮১ কোটি ৭৫ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ১৬৭ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির ২৮ কোটি ১৭ লাখ ৫০ হাজার শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩২ দশমিক ৩৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ৯৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৭ দশমিক ৭১ শতাংশ শেয়ার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..