প্রিন্ট করুন প্রিন্ট করুন

সাড়ে তিন কোটি খানার আর্থিক তথ্য সংগ্রহ করবে বিবিএস

নিজস্ব প্রতিবেদক: সারা দেশের সাড়ে তিন কোটি খানার আর্থিক তথ্য সংগ্রহ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। চলতি বছরের এপ্রিলে এ তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস মিলনায়তনে জাতীয় খানাভিত্তিক তথ্যভাণ্ডার প্রকল্পের এক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে সুবিধাভোগীদের সহায়তা করার জন্য এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে বিবিএস। প্রকল্পের আওতায় সাড়ে তিন কোটি পরিবারের আয়-ব্যয়, সম্পদসহ জীবনযাত্রার বিবরণীর তথ্য সংগ্রহ করা হবে।

কর্মশালায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কেএম মোজাম্মেল হক বলেন, দেশের সব জনগোষ্ঠীর জন্য এ ডেটাবেইজ প্রস্তুত হলে সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করা যাবে। সহজেই ওই পরিবারগুলোর দারিদ্র্য পরিস্থিতি নিরূপণও সম্ভব হবে।

সংশ্লিষ্টরা জানান, প্রথম পর্যায়ে রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ১৭টি জেলা, দ্বিতীয় পর্যায়ে খুলনা, রাজশাহী ও সিলেট বিভাগ এবং শেষ পর্যায়ে ঢাকা ও চট্টগ্রাম বিভাগ এবং নেত্রকোণা জেলার তথ্য সংগ্রহ করা হবে। এ প্রকল্পের আওতায় দেশের সব খানা ও খানার সদস্যগণের তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে সব জনগোষ্ঠীর আর্থ-সামাজিক তথ্য সম্বলিত একটি জাতীয় ডাটাবেইজ তৈরি করা হবে। এতে নাগরিক জীবনের আর্থ-সামাজিক অবস্থার নির্ণায়ক সব নির্দেশক স্কোর থাকবে।

অনুষ্ঠানে বিবিএস’র মহাপরিচালক আমির হোসেন, সাবেক মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদ, যুগ্ম-পরিচালক একেএম আশরাফুল হক ও বিশ্বব্যাংকসহ অন্যান্য দাতা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।