সুশিক্ষা

সিআরসির চতুর্থ বর্ষে পদার্পণ

‘থেকে একসাথে যুক্ত, করব পৃথিবী পথশিশু মুক্ত’ সেøাগানকে সামনে রেখে বাংলাদেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘কাম ফর রোড চাইল্ড’ সংগঠনটি যাত্রা করে। ২০১৬ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এর শাখা প্রতিষ্ঠিত হয়। এর পর থেকে সমাজকল্যাণমূলক নানা কাজ করে আসছে সংগঠনটি।

‘কাম ফর রোড চাইল্ড’-এর সংক্ষিপ্ত রূপ ‘সিআরসি’ হিসেবেই বেশি প্রসিদ্ধ ক্যাম্পাসে। শুরুটা হয়েছিল ছোট্ট পরিসরে। ইবির পার্শ্ববর্তী শেখপাড়া এলাকার বেশ কয়েকজন সুবিধাবঞ্চিত শিশুর মাঝে শিক্ষা উপকরণ বিতরণ ও আইসক্রিম ভাগাভাগির আনন্দের মধ্যে দিয়ে এর পথচলা শুরু হয়। ২০১৭ সালে উত্তরবঙ্গে ভয়াবহ বন্যায় সিরাজগঞ্জের প্রায় ২০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ছিল সংগঠনটির প্রথম বড় কার্যক্রম। এটি সম্ভব হয়েছিল একদল তরুণের ক্যাম্পাসসহ বিভিন্ন এলাকায় ক্যাম্পেইনের ফলে।

এরপর নব উদ্যমে সেসব শিক্ষার্থীর হাত ধরে চলছে পথশিশুদের মৌলিক অধিকার রক্ষার আন্দোলন ও তা বাস্তবায়নে নানা মানবিক কার্যক্রম। শিশুশ্রম ও নির্যাতন বন্ধে নানামুখী

সভা-সমাবেশ ও মানববন্ধন করে আসছে সংগঠনটি। গত ঈদে কেন্দ্রীয় শাখার সঙ্গে যৌথভাবে প্রায় এক হাজার পথশিশুর মাঝে বস্ত্র বিতরণ করে সিআরসি। এছাড়া শীতার্তদের উষ্ণ পোশাকের ব্যবস্থা করা এ সংগঠনের নৈমিত্তিক কাজের একটি অংশ।

উদ্দেশ্যগুলোকে গতিশীল রাখতে সংগঠনে যুক্ত হয়েছে অনেক নতুন মুখ। ‘সিআরসি’র চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে মানবসেবায় প্রতিজ্ঞাবদ্ধ এ নতুন সদস্যরা। তাই তো ব্যাজ পরে পরিচয় দিচ্ছেন তারাÑ‘সদা প্রস্তুত স্বেচ্ছাসেবক দল।’

সাজ্জাদ হোসেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..