বাণিজ্য সংবাদ

সিইটিপি না থাকলে আর কোনো কারখানা নয়: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) না থাকলে কোনো শিল্পপ্রতিষ্ঠান স্থাপনের অনুমোদন দেওয়া হবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এক্সপো-২০১৭’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
এক্সপোনেট এক্সিবিশন, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্পেডা এবং পাওয়ার সেল বিদ্যুৎ বিভাগ যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশের ভবন নির্মাণে অনেক পরিবর্তন এসেছে। এখন বেশিরভাগ ভবন পরিবেশবান্ধব বা গ্রিন বিল্ডিং হচ্ছে। এতে এ খাতের পরিধি বহুগুণ বেড়েছে। তিনি বলেন, সরকার এখন থেকে পরিবেশবান্ধব কারখানা ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান স্থাপনের অনুমতি দেবে না। কারখানা স্থাপন করতে চাইলে আগে সিইটিপি থাকতে হবে। এটা না থাকলে কোনো অনুমোদন দেওয়া হবে না।
শিল্পমন্ত্রী বলেন, টেকসই শিল্পায়নের জন্য দরকার পরিবেশবান্ধব অবকাঠামো। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এখন শিল্পবান্ধব অবকাঠামোর বিকল্প নেই। আমরা সে লক্ষ্যেই কাজ করছি।
তিনি বলেন, প্রদর্শনীতে চীন, ভারত মালয়েশিয়া, কোরিয়া, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সুইজারল্যান্ড ও বাংলাদেশসহ ১৩টি দেশের মোট ৯০টি বিদ্যুৎসাশ্রয়ী, টেকসই, আধুনিক ও পরিবেশবান্ধব শিল্পপ্রযুক্তি নির্মাতা সেবাদানকারী প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিচ্ছে। প্রায় ২৫০টি স্টলে তারা নিজেদের জ্বালানিসাশ্রয়ী, পরিবেশববান্ধব পণ্য, উপকরণ, প্রযুক্তি ও যন্ত্রপাতি প্রদর্শন করছে।
প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উম্মুক্ত থাকবে।

সর্বশেষ..