প্রিন্ট করুন প্রিন্ট করুন

সিএপিএম বিডিবিএলের লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক: সদ্য তালিকাভুক্ত সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ানের ইউনিট লেনদেন শুরু হয়েছে গতকাল বৃহস্পতিবার। এদিকে এ ফান্ডের  ইউনিট কিনতে ঋণ দিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিএসইসি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এ ফান্ডের লেনদেন শুরুর প্রথম দিন থেকে ৩০ দিন পর্যন্ত ঋণ সুবিধা দেওয়া যাবে না।

জানা যায়, গতকাল সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ান পুঁজিবাজারে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করেছে। ফান্ডটির ডিএসই ট্রেডিং কোড-‘ঈঅচগইউইখগঋ’ এবং ডিএসইতে কোম্পানি কোড-১২১৯৯ নির্ধারণ হয়েছে। গত ১৬ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ফান্ডটির আবেদনপত্র ও চাঁদার টাকা জমা নেওয়া হয়। সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড একটি মেয়াদি ফান্ড (ঈষড়ংবফ-ঊহফ) । এর মেয়াদ ১০ বছর।

আইপিওর মাধ্যমে ফান্ডের জন্য ৭০ কোটি টাকা সংগ্রহ করা হয়। এর প্রতি ইউনিটের মূল্য ১০ টাকা। প্রতি ৫০০ ইউনিট নিয়ে মার্কেট লট। আইপিওতে বরাদ্দযোগ্য ইউনিটসংখ্যা হচ্ছে সাত কোটি। সিএপিএম বিডিবিএল মিউচুয়াল ফান্ড ওয়ানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০০ কোটি টাকা। এতে ফান্ডের উদ্যোক্তা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) দিয়েছে ১০ কোটি টাকা। আর প্রি-আইপিও প্লেসমেন্টের মাধ্যমে ইতোমধ্যে সংগ্রহ হয়েছে ২০ কোটি। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক ক্যাপিটাল অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড (সিএপিএম)।