বিশ্ব সংবাদ

সিএবিবিরোধী বিক্ষোভে উত্তাল আসাম

শেয়ার বিজ ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) নিয়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে ভারতের আসাম রাজ্যে। বিক্ষোভ ঠেকাতে দেশটির কেন্দ্রীয় মন্ত্রীদের পদক্ষেপ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইট বার্তায়ও কোনো কাজ হয়নি। গতকাল কার্ফু ভেঙেই গুয়াহাটির রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ। বিপুলসংখ্যক নিরাপত্তাবাহিনীর সদস্য মোতায়েন থাকলেও রাস্তায় কাঠ ফেলে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছেন তারা। পরিস্থিতি মোকাবিলায় সেনা মোতায়েন করা হয়েছে বলে খবর দিয়েছে বিবিসি।

এদিকে বিক্ষোভকারীরা ডিব্রুগড়ে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের একটি কার্যালয়ে হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছেন স্থানীয় বিজেপি নেতারা। সেখানে বেশ কয়েকটি গাড়িতেও আগুন দেওয়া হয়েছে। নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে গত বুধবার থেকেই আসামে তুমুল বিক্ষোভ চলছে। সাধারণ মানুষের সঙ্গে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ আন্দোলন করছেন। বৃহস্পতিবার যোগ দেন অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি (কেএমএসএস)। খবর: আনন্দবাজার।

আসুর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে লড়াই চলবে। এজন্য সবাইকে ঘর ছেড়ে রাস্তায় নামার আর্জি জানাচ্ছি আমরা।’ এ পরিস্থিতিতে গুয়াহাটির পুলিশ কমিশনার দীপক কুমারকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন দায়িত্ব পেয়েছেন মুন্নাপ্রসাদ গুপ্ত।

বিক্ষোভ সহিংস আকার ধারণ করায় বুধবার থেকে কার্যত অচল হয়ে পড়েছে আসাম। এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, ভিস্তারা, গো এয়ারসহ বেশ কিছু সংস্থা আসাম বিমানবন্দর থেকে একাধিক ফ্লাইট বাতিল করেছে। বেশ কিছু উড়োজাহাজের অবতরণও বাতিল করা হয়েছে।

এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার উত্তর-পূর্ব শাখার নির্বাহী পরিচালক সঞ্জীব জিন্দল বলেন, ‘ডিব্রুগড়ে ৯টি উড়োজাহাজের ফ্লাইট বাতিল করা হয়েছে। ওই এলাকায় মেলেনি ট্যাক্সিও। ফলে যারা বিমানবন্দরে পৌঁছেছিলেন, তারা এখনও যেতে পারেননি।’ এয়ার ইন্ডিয়া কলকাতা থেকে ডিব্রুগড়গামী একটি ফ্লাইট বাতিল করেছে। এছাড়া গুয়াহাটি ও ডিব্রুগড় থেকে দুটি বিমানের ফ্লাইট বাতিল করেছে ভিস্তারা।

বুধবার বিক্ষোভ চলাকালে একটি রেলস্টেশন চত্বরে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা। তিনসুকিয়ার পানিতোলা স্টেশন চত্বরেও আগুন ধরানো হয়। ফলে আসামে সব লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করে রেল কর্তৃপক্ষ। পরে  আপাতত ডিব্রুগড় থেকে সব দূরপাল্লার ট্রেনও বন্ধ রাখা হয়। গুয়াহাটিতে রণজি ট্রফিতে সার্ভিসেস বনাম আসামের ম্যাচটিও বাতিল করে দেওয়া হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..