দিনের খবর শেষ পাতা

সিএসইতে এসএমই প্ল্যাটফর্মে নিয়ালকোর লেনদেন শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: দেশের প্রথম অনুমোদন পাওয়া এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন সিএসইর এসএমই প্ল্যাটফর্মে শুরু হয়েছে। কোম্পানিটি প্রথম লেনদেনের মাধ্যমে চিটাগং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (সিএসই) এসএমই প্ল্যাটফর্ম স্থান করে নিল। গতকাল সিএসইর প্রধান কার্যালয়ে এই নতুন কোম্পানিটির ট্রেডিং উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম। এতে আরও উপস্থিত ছিলেন সিএসইর বোর্ড সদস্য, ব্যবস্থাপনা পরিচালক, নিয়ালকো অ্যালয়সের চেয়ারম্যান, সিএই ও ইস্যু ম্যানেজমেন্ট কোম্পানির কর্মকর্তারা।

চিটাগং স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক বলেন,  সিএসই পৃথিবীর অন্যান্য স্টক এক্সচেঞ্জের মতো ডিম্যাটারিয়ালাইজড সেটেলমেন্টের জন্য সিডিবিএল প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এছাড়া প্রথম স্বয়ংক্রিয় রিয়েল-টাইম ট্রেডিং সিস্টেম চালুকরণ এবং বিনিয়োগকারীদের জন্য শিক্ষার সুযোগ প্রদানের জন্য বিআইসিএম স্থাপনের ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করেছে। সেই ধারাবাহিকতায় প্রথমবারের মতো নিয়ালকো অ্যালয়স লিমিটেডের লেনদেন শুরুর মাধ্যমে পুঁজিবাজারে এসএমই প্ল্যাটফর্ম উদ্বোধন হয়েছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে এসএমই কোম্পানিগুলো একদিকে স্বীকৃতি পাবে, অন্যদিকে ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে। এতে এসএমই খাতের উন্নতি ত্বরান্বিত হবে। একই সঙ্গে এই খাত দেশের অর্থনীতিতে অবদান রাখবে।

অন্যদিকে প্রধান অতিথি বক্তব্যে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, ‘বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর পুঁজিবাজারের উন্নয়নে অনেক কাজ করেছে। তারা তাদের মেধা ও দূরদর্শী চিন্তার মাধ্যমে স্বল্পতম সময়ে পুঁজিবাজারের উন্নয়ন, নিয়ন্ত্রণ ও বিভিন্ন সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ সময়ে কমিশনের বেশকিছু উদ্যোগ বিনিয়োগকারী ও অন্যান্য স্টেকহোল্ডারের আস্থা বৃদ্ধিতে ব্যাপক ভূমিকা রেখেছে।’

নিয়ালকো অ্যালয়স লিমিটেডের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চেীধুরী বলেন, আমরা  প্রথম কোম্পানি হিসেবে সিএসইর এসএমই বোর্ডে লিস্টেড হতে পেরে আনন্দিত। আগামীতে আমরা মূল পুঁজিবাজারেরও তালিকাভুক্ত হওয়ার চেষ্টা করব।

জানা যায়, প্রায় দুই বছর আগে দেশের স্টক এক্সচেঞ্জগুলোয় ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পপ্রতিষ্ঠানের তালিকাভুক্তির জন্য একটি স্বতন্ত্র প্ল্যাটফর্ম চালু করা হয়। গত ১৫ এপ্রিল পুঁজিবাজারের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের ৭৭০তম সভায় নিয়ালকো অ্যালয়স লিমিটেডকে কোয়ালিফাইড ইনভেস্টর অফার বাই স্মল ক্যাপিটাল কোম্পানিজের (কিউআইও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়। আর গতকাল রিং দি বেলের (ঘণ্টা বাদন) মাধ্যমে নিয়ালকো অ্যালয়স লিমিটেডের ট্রেডিং কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়। এদিন ১০৫টি শেয়ার লেনদেন হয়েছে, যদিও শেয়ার কেনার অর্ডার ছিল কয়েক লাখ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..