প্রিন্ট করুন প্রিন্ট করুন

সিএসই ৫০ সূচক: বাদ পড়েছে দুই কোম্পানি যুক্ত হলো দুই ব্যাংক

 

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই ৫০ সূচকে অন্তর্ভুক্ত হয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও ঢাকা ব্যাংক লিমিটেড। আগামী ১ মার্চ থেকে এটি কার্যকর হবে। অন্যদিকে শর্ত পালনে ব্যর্থ হওয়ায় এ সূচক থেকে বাদ পড়েছে হাইডেলবার্গ সিমেন্ট ও ইউনাইটেড এয়ারওয়েজ।

গতকাল বৃহস্পতিবার সিএসইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, কোম্পানির পারফরম্যান্সের ভিত্তিতে সিএসই বছরে দুবার সূচকে সংশোধন করে। এরই আলোকে এবারের সংশোধনীতে ব্যাংক দুটি সিএসই ৫০ সূচকে অন্তর্ভুক্ত হয়েছে। সিএসই ৫০ সূচকের কোম্পানিগুলো হচ্ছে এবি ব্যাংক, এসিআই লিমিটেড, আফতাব অটোমোবাইলস, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, বিএসআরএম লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেব্ল, ব্যাংক এশিয়া, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, বিএসআরএম স্টিল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ডেসকো, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, জিপিএইচ ইস্পাত, গ্রামীণফোন, আইডিএলসি ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, লংকাবাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওয়ান ব্যাংক, ওরিয়ন ফার্মা, পদ্মা অয়েল, পাওয়ার গ্রিড, পূবালী ব্যাংক, আরএকে সিরামিক, শাহ্জালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড ব্যাংক, সামিট পাওয়ার, সিটি ব্যাংক, তিতাস গ্যাস, ইউনিক হোটেল, ঢাকা ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইউসিবি, ইউনাইটেড পাওয়ার এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

উল্লেখ্য, সিএসই ৫০ ইনডেক্সভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ৬২ ভাগ এবং ফ্রি ফ্লোট বাজার মূলধন সব নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি ফ্লোট মূলধনের প্রায় ৬৬ দশমিক ১ শতাংশ।

সিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্য থেকে ভালো মৌলভিত্তির ৫০টি কোম্পানি নিয়ে গঠন করা হয় সিএসই ৫০ সূচকটি। যেসব বিনিয়োগকারী মৌলভিত্তির শেয়ারে বিনিয়োগ করতে আগ্রহী, তাদের বিনিয়োগ সিদ্ধান্তে ভালো ভূমিকা রাখবে সিএসই ৫০ সূচকটি। সিএসই ৫০ সূচক গণনায় ভিত্তি সময় ধরা হয়েছে ২০০৯ সালের ২ জুলাইকে।

ভারতীয় প্রতিষ্ঠান ইনডেক্স সার্ভিসেস অ্যান্ড প্রোডাক্টস ও তাকওয়া অ্যাডভাইজরি অ্যান্ড শরিয়াহ ইনভেস্টমেন্ট সলিউশনের সহায়তায় এ সূচক চালু করা হয়। সিএসই ৫০ সূচকটি বছরে দুবার ও সিএসআই সূচকটি বছরে একবার সমন্বয় করা হয়। বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে এ সূচকে নিয়মিতভাবে নতুন কোম্পানি অন্তর্ভুক্ত করা হবে আর কিছু কোম্পানি বাদ পড়ে। মিউচুয়াল ফান্ড, বন্ড ও জেড শ্রেণিভুক্ত কোনো কোম্পানি এ সূচকে অন্তর্ভুক্ত হয় না।