প্রিন্ট করুন প্রিন্ট করুন

সিগারেট বিক্রি বন্ধ করছে ফিলিপ মরিস

শেয়ার বিজ ডেস্ক: বিশ্বের সর্ববৃহৎ তামাক কোম্পানি যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল সিগারেট বিক্রি বন্ধ করতে যাচ্ছে। কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রে কালান্টজোপোলোস এ তথ্য জানিয়েছেন। ব্রিটেনের বিকল্প হিসেবে নতুন এক ধরনের সিগারেট বাজারজাত করার কথা বলেছেন তিনি। খবর বিবিসি।

বিশ্বের সর্ববৃহৎ এই কোম্পানি জাপান, সুইজারল্যান্ড ও ইতালিসহ এক ডজনেরও বেশি দেশে ধোঁয়াবিহীন আইকিউওএস সিগারেট বিক্রি করেছে। সিগারেটের উৎপাদন বন্ধ করে ব্রিটেনের বাজারেও ধোঁয়াবিহীন সিগারেট বাজারজাতের কথা ভাবছে।

কোম্পানিটি বলছে, সিগারেটের চেয়ে এটির ক্ষতির পরিমাণ খুবই কম হবে। আন্দ্রে কালান্টজোপোলোস বলেছেন, আমি বিশ্বাস করি এমন এক সময় আসবে যখন বলতে পারবো এই পণ্যের বিকল্প হিসেবে আমাদের পর্যাপ্ত পণ্য আছে।

তিনি বলেন, ‘আমি প্রত্যাশা করছি এটি শিগগিরই হবে।’

টোব্যাকো জায়ান্ট দাবি করছেন, ধূমপায়ীরা বিকল্প এ সিগারেটে একই পরিমাণ নিকোটিন পাবেন; তবে সাধারণ সিগারেটের তুলনায় ৯০ শতাংশ কম ক্ষতিকর টিক্সন থাকবে।

বিকল্প সিগারেট তৈরির অভিজ্ঞতা এ কোম্পানিরই প্রথম নয়। ১৯৮০ সালে যুক্তরাষ্ট্রের রেনল্ড তামাক কোম্পানি প্রিমিয়ার নামে একটি বিকল্প সিগারেট তৈরি করে।