Print Date & Time : 9 May 2021 Sunday 1:01 pm

সিঙ্গাপুরে মসজিদে হামলার পরিকল্পনাকারী কিশোর আটক

প্রকাশ: January 28, 2021 সময়- 09:24 pm

শেয়ার বিজ ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে চালানো হামলার আদলে মুসলিম হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে সিঙ্গাপুরে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে। ক্রাইস্টচার্চের হত্যাকারী ব্রেন্টন ট্যারেন্টের মতো এ কিশোর ছুরি দিয়ে মুসলিমদের হত্যা করে তা সরাসরি সম্প্রচারের পরিকল্পনা করেছিল। সিঙ্গাপুরের অভ্যন্তরীণ নিরাপত্তা আইনের আওতায় তাকে আটক করা হয়। এ আইনে বিচার ছাড়াই আটক রাখার সুযোগ রয়েছে। খবর: বিবিসি, দ্য হিন্দু।

কিশোরের পরিচয় প্রকাশ করা হয়নি। সে ভারতীয় বংশোদ্ভূত বলে জানা গেছে। তবে তাকে একজন প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান হিসেবে বর্ণনা করা হয়েছে। সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ কিশোর ‘ইসলামের প্রতি তীব্র বিদ্বেষ ও সহিংসতার প্রতি আকর্ষণ দ্বারা অনুপ্রাণিত হয়েছে।’ সিঙ্গাপুরে এ প্রথম চরমপন্থি প্রতিক্রিয়াশীল আদর্শ দ্বারা অনুপ্রাণিত কোনো ব্যক্তিকে আটক করা হলো। দেশটিতে সন্ত্রাসী ও সহিংস হামলার ঘটনা খুবই বিরল। চরমপন্থি এ কিশোর গত মাস থেকে আটক রয়েছে। বুধবার দেশটি আটকের খবর প্রকাশ করে।

হামলার পরিকল্পনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা দপ্তর (আইএসডি) জানায়, এটি পুরোপুরি পরিষ্কার যে এ কিশোর ব্রেন্টন ট্যারেন্টের দ্বারা অনুপ্রাণিত হয়েছে। আগামী ১৫ মার্চ, ক্রাইস্টচার্চ হামলার দ্বিতীয় বার্ষিকীতে সে এ হামলা চালানোর পরিকল্পনা করেছিল। সে স্বীকার করেছে, ট্যারেন্টের হামলার সরাসরি সম্প্রচারের ভিডিও তাকে উত্তেজিত করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ট্যারেন্ট গুলি চালিয়ে ৫১ ব্যক্তিকে হত্যা করে। এ ঘটনায় ট্যারেন্টকে প্যারোলবিহীন আজীবন কারাদণ্ড দেয়া হয়। সিঙ্গাপুরের আসসায়াফাহ ও ইউসুফ ইশাক মসজিদে হামলার পরিকল্পনা করেছিল সে। দুটি মসজিদই সিঙ্গাপুরের উত্তরাঞ্চলে ও তার বাড়ির কাছে।

নিরাপত্তা বিভাগ জানায়, হামলার স্থল দুটিতে ড্রাইভ করে যাওয়ার জন্য সে বাবার ক্রেডিট কার্ড চুরি করেছিল। তার ড্রাইভিং লাইসেন্স নেই, তবে ‘এই কাজ করতে পারবে’ এ ব্যাপারে সে আত্মবিশ্বাসী ছিল।

প্রশাসন জানায়, গত নভেম্বরে তারা একটি সূত্র পায় এবং ওই কিশোরকে দ্রুত গ্রেপ্তার করে।

দেশটির আইন ও স্বরাষ্ট্রবিষয়কমন্ত্রীকে শানমুগাম বলেন, সে (ওই কিশোর) হামলার সব প্রস্তুতি নিয়েছিল। সে জানতো যে তার মৃত্যু হবে এবং মৃত্যুর জন্য সে প্রস্তুত ছিল।’