সুশিক্ষা

সিজিপিএ’র পাশাপাশি সফ্ট স্কিল গুরুত্বপূর্ণ

ক্যারিয়ার মানে শুধু চাকরি করা নয়, ক্যারিয়ার হলো নিজের লক্ষ্যের পথে যাত্রা। ক্যারিয়ারে সফল হওয়ার জন্য তাই লক্ষ্যমুখী হতে হবে। জীবনের নানা সময়ে নানা সুযোগ আসবে। কিন্তু লক্ষ্যে পৌঁছাতে কোন সুযোগটি কাজে লাগাতে হবে, তা বোঝা জরুরি।

সম্প্রতি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) অনুষ্ঠিত ‘ক্যারিয়ার সেশন উইথ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক’ শীর্ষক একটি সেমিনারে কথাগুলো বলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কান্ট্রি হেড অব রিসোর্সিং মেলভিন ফাহিমুল আলম। ক্যাম্পাসের সেমিনার হলে ইডিইউর নেটওয়ার্ক অ্যান্ড প্লেসমেন্ট সেলের উদ্যোগ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের অংশগ্রহণে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে যারা সেরা অবস্থানে রয়েছেন, তারাই শেখাতে পারেন সফল হওয়ার মূলমন্ত্র। তাই ইডিইউর শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে করণীয় সম্পর্কে প্রশিক্ষিত করে তোলার লক্ষ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে নিয়ে এ আয়োজন করেছি আমরা।

তিনি আরও বলেন, ইন্ডাস্ট্রিতে নেতৃত্বদানের উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলছি আমরা। বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোয় কর্মরত ইডিইউ গ্র্যাজুয়েটরাই এর উল্লেখযোগ্য দৃষ্টান্ত। বিশ্ববিদ্যালয় শুধু অ্যাকাডেমিক সেক্টরেই নয়, একই সঙ্গে ইন্ডাস্ট্রিতেও ভূমিকা রাখে।

মেলভিন ফাহিমুল আলম বলেন, চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সিজিপিএ’র পাশাপাশি প্রার্থীর নেতৃত্বের অভিজ্ঞতা, জীবনের লক্ষ্য, গ্রহণ করার ক্ষমতা, বন্ধুত্বভাবাপন্নতার মতো সফ্ট স্কিলগুলো প্রাধান্য পায় বেশি। নিজেকেই নিজের কাজ করতে হবে, অন্য কেউ করে দেবে না। তাই নিজেকে গড়ে তোলায় নিয়োজিত হতে হবে।

সিভিতে অপ্রয়োজনীয় কিছু না লিখে চাকরির রিকোয়ারমেন্ট অনুযায়ী তথ্য সাজিয়ে-গুছিয়ে লেখার পরামর্শ দিয়েছেন তিনি। জীবনের নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রাপ্ত অর্জনগুলোর সমন্বয় ঘটিয়ে চাকরিদাতা প্রতিষ্ঠানের উপযোগী করে আকর্ষণীয় সিভিতে তথ্যগুলো উপস্থাপন করতে হবে।

প্রভাষক রওনক আফরোজের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ইডিইউর স্কুল অব বিজনেসের ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিনিয়র রিক্রুটার অ্যান্ড রিসোর্সিং গভর্ন্যান্স সোমাইরা মনোয়ার ও ট্যালেন্ট অ্যাকুইজিশন অ্যান্ড লার্নিং স্পেশালিস্ট তানজির আহমেদ চৌধুরী, ইডিইউর নেটওয়ার্কিং অ্যান্ড প্লেসমেন্ট সেলের কর্মকর্তা ও বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা।

সর্বশেষ..