প্রিন্ট করুন প্রিন্ট করুন

সিটি ব্যাংকের ‘সিটি ইসলামিক’শরিয়াহভিত্তিক ব্যাংকিং চালু

নিজস্ব প্রতিবেদক: সিটি ব্যাংক নতুন রূপে ইসলামি ব্যাংকিং সেবা ‘সিটি ইসলামিক’ চালু করেছে। গতকাল শনিবার রাজধানীর দি ওয়েস্টিন হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘সিটি ইসলামিক’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। স্বল্প পরিসরে পরিচালিত হয়ে আসা সিটি মানারাহকে পূর্ণাঙ্গ রূপ দেয়ার লক্ষ্যে সিটি ব্যাংক নিয়ে এলো ‘সিটি ইসলামিক’।

এ সময় উপস্থিত ছিলেনÑসিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার, ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ, শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ড. মো. আনোয়ার হোসাইন মোল্লা, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ।

সিটি ব্যাংকের গ্রাহকরা এখন থেকে দেশব্যাপী ১৫০টির মতো শাখা, উপশাখা, সিটিজেম ও এসএমই সেন্টারে প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পরিপূর্ণ শরিয়াহ ও উন্নত প্রযুক্তিভিত্তিক ইসলামি ব্যাংকিং সেবা নিতে পারবেন। শুধু তা-ই নয়, সিটি ব্যাংকের বিশ্বমানের ডিজিটাল ব্যাংকিং অ্যাপ সিটিটাচের মাধ্যমেও গ্রাহকরা ইসলামি ব্যাংকিং সেবা নিতে পারবেন। পাশাপাশি এ ব্যাংক সিটি ইসলামিক গ্রাহকদের জন্য নিয়ে এসেছে দেশের প্রথম আমেরিকান এক্সপ্রেস ইসলামিক ক্রেডিট এবং ডেবিট কার্ড।

সিটি ইসলামিক গ্রাহকদের জন্য রয়েছে শরিয়াহভিত্তিক সব ধরনের ডিপোজিট ও বিনিয়োগ সুবিধা। সুদবিহীন মুনাফা বণ্টন নিশ্চিত করার জন্য সিটি ইসলামিক গ্রাহকদের মধ্যে ইনভেস্টমেন্ট ইনকাম শেয়ারিং রেশিও পদ্ধতিতে মুনাফা দিয়ে থাকে। অন্যান্য ব্যাংকের মতো সিটি ইসলামিক ডিপোজিট গ্রাহকদের জন্য পূর্বনির্ধারিত মুনাফার হার ঘোষণা করে না। এ সিটি ইসলামিক ব্যাংকিং সিস্টেমে গ্রাহকরা নিজেদের ইসলামিক বিশ্বাসের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রাত্যহিক  জীবনের ব্যাংকিং প্রয়োজন মেটাতে পারসোনাল ব্যাংকিং থেকে শুরু করে করপোরেট ব্যাংকিং সুবিধা নিতে পারবেন।

আজিজ আল কায়সার বলেন, ‘অর্থনীতিতে এখন ইসলামি ব্যাংকিংয়ের গুরুত্ব অপরিসীম। তাই গ্রাহকদের কথা বিবেচনা করে পূর্ণাঙ্গভাবে শরিয়াহভিত্তিক ব্যাংকিং সেবা দানের লক্ষ্যে ‘সিটি ইসলামিক’ চালু করা হলো।’

ব্যাংকের ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ বলেন, ‘আপনারা সিটি ব্যাংকের পাশে থেকে আমাদের আজকের অবস্থানে আসার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। আশা করি, ভবিষ্যতেও আপনারা আমাদের পাশে থাকবেন।’

স্বাগত বক্তব্যে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন ব্যাংকটির ইসলামিক ব্যাংকিং ব্যবসায় অগ্রাধিকার ভিত্তিতে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।