বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

সিরামিক এক্সপোতে ৫৫ লাখ ডলারের ক্রয়াদেশ

নিজস্ব প্রতিবেদক: ৫৫ লাখ ডলারের ক্রয়াদেশ প্রাপ্তির মধ্য দিয়ে শেষ হলো দ্বিতীয় সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯। আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার জন্য বাংলাদেশে দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করে সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

রাজধানীর হোটেল র‌্যাডিসনে গতকাল সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা ও সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন।

প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরেন। এতে বিশ্বের কাছে তাদের ভাবমূর্তি বাড়ে এবং পুরো প্রক্রিয়ায় নতুন মান যোগ করে।

এস কে সুর চৌধুরী বলেন, গত তিন দিনে বিস্ময়কর ঘটনা ঘটেছে এখানে। সিরামিক শিল্প যে এতটা এগিয়ে গেছে, এটা অনেকেই জানতেন না। নতুন প্রজš§ দায়িত্ব নিয়ে এগিয়ে আসছে। এটা খুবই আশাব্যঞ্জক। ৫০০ বিদেশি প্রতিনিধি মেলায় এসেছিলেন। এখন শিল্পটি ভালো গতিতে পরিবর্তিত হচ্ছে।

সিরাজুল ইসলাম মোল্লা বলেন, মেলা থেকে আমরা প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পেয়েছি। অনেক নতুন যোগাযোগ তৈরি হয়েছে এবারের মেলায়। অনেকে খুঁজে পেয়েছেন নতুন বিদেশি ক্রেতা, কেউবা পেয়েছেন স্বল্প খরচে কাঁচামালের নতুন সংস্থান। সব মিলিয়ে প্রতিযোগিতাপূর্ণ একটা পরিবেশে ব্যবসার নতুন দরজা খুলে গেছে। সেমিনারগুলো থেকে সবাই অনেক উপকৃত হয়েছেন।

সিরামিক শিল্পে বাংলাদেশের প্রধান প্রতিযোগী চীন ও ভারত। কিন্তু তারা বেশিরভাগই ঐতিহ্যবাহী আইটেম উৎপাদন করে। তাছাড়া বিশ্বব্যাপী আর্থিক সংকট ও ক্রমবর্ধমান শ্রমমূল্যের কারণে উন্নত দেশগুলো বাংলাদেশের মতো কম খরচে দেশে আরও বেশি কাজ দিচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..