প্রিন্ট করুন প্রিন্ট করুন

সুদানে সেনাবিরোধী বিক্ষোভে গুলি নিহত ৮

শেয়ার বিজ ডেস্ক: সুদানে সেনাশাসন বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৮ বিক্ষোভকারী নিহত হয়েছেন। খবর: রয়টার্স।

আফ্রিকার দেশটিতে আট মাস আগে ক্ষমতা দখলকারী সামরিক নেতৃত্বের বিরুদ্ধে সমাবেশ করতে বৃহস্পতিবার রাস্তায় নেমে আসেন হাজারো মানুষ। এ সময় সেনাবাহিনীকে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা তুলে দেয়ার দাবি জানান তারা। এই বিক্ষোভ ঠেকাতে কঠোর নিরাপত্তা পদক্ষেপ নেয়াসহ যোগাযোগ ব্যবস্থা কার্যত বন্ধ করে দেয় দেশটির সরকার।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার বিকালে বিপুলসংখ্যক বিক্ষোভকারী একত্রিত হয়ে প্রেসিডেন্ট প্রাসাদের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে নিরাপত্তা বাহিনী তাদের বাধা দেয়। একপর্যায়ে বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ ও জলকামান ব্যবহার করেন নিরাপত্তা কর্মীরা।

নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চাইলেও কাজ হয়নি। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্যালেসের দিকে এগোতে থাকেন। এরপর নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে অন্তত আট বিক্ষোভকারী মারা যান।

সেনা-অভ্যুত্থানের তৃতীয় বর্যপূর্তি উপলক্ষে এই বিক্ষোভের ডাক দেয়া হয়েছিল। স্বৈরাচারী নেতা ওমর আল-বাশিরের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের ডাক দেয়ার পর ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিক্ষোভকারীরা যেন তাদের সংখ্যা না বাড়াতে পারেন সেজন্য এই পদক্ষেপ নেয়া হয়। তবু খার্তুম ও তার পাশের দুই শহরে লাখো বিক্ষোভকারী জমায়েত হন। এরপর দু’টি বেসরকারি ইন্টারনেট পরিষেবা দানকারী সংস্থাকে সংযোগ বন্ধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

এছাড়া সকাল থেকে নিরাপত্তা বাহিনী রাজধানী ও তার পাশের দুই শহরের সঙ্গে সংযোগরক্ষাকারী সেতু বন্ধ করে দেয়। এরপরও প্রচুর মানুষ সেখানে জড়ো হন। তাদের ওপর নির্বিচারে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি চলতি সপ্তাহে সুদানের সেনাবাহিনীকে সংযত থাকার আবেদন জানান। তিনি বলেন, বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতা কোনোভাবে মেনে নেয়া হবে না।