প্রিন্ট করুন প্রিন্ট করুন

সুপ্রিমকোর্টে নওয়াজ শরিফের দুর্নীতি মামলা

শেয়ার বিজ ডেস্ক: পকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতি মামলার শুনানি শুরু করেছেন দেশটির সুপ্রিমকোর্ট। মামলায় দোষী সাব্যস্ত হলে প্রধানমন্ত্রীর পদ হারাতে পারেন তিনি। খবর বিবিসি।

নওয়াজ শরিফের বিরুদ্ধে কয়েক কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে। গত বছর পানামা পেপার্স কেলেঙ্কারিতে নাম জড়ায় প্রধানমন্ত্রী ও তার পরিবারের একাধিক সদস্যের।

ওই পেপার্সে মোটা অঙ্কের কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। ফাঁস হওয়া তথ্যে জানা যায়, একটি আইটি অফশোর কোম্পানি রয়েছে নওয়াজকন্যা মরিয়ম, ছেলে হাসান ও হুসেন নওয়াজের নামে। ওই আইটি কোম্পানির নামেই অবৈধ অর্থ আয়ের অভিযোগ ওঠে।

এরপরই মামলা হয় নওয়াজ ও তার পরিবারের কয়েক সদস্যের বিরুদ্ধে। প্রায় দুই মাস ধরে তদন্তের পর গত ১০ জুলাই আদালতে রিপোর্ট জমা দেয় তদন্ত কমিটি। ছয় সদস্যের ওই যৌথ তদন্তকারী দলের রিপোর্টের ভিত্তিতে এদিন নতুন করে শুনানি শুরু হয়েছে নওয়াজ শরিফ ও তার পরিবারের একাধিক সদস্যের বিরুদ্ধে। তবে এ তদন্ত প্রতিবেদন ভিত্তিহীন বলেছেন মরিয়ম। তিনি বলেছেন, কর্মকর্তারা  নিজের মতো করে রিপোর্ট তৈরি করেছেন। দুর্নীতি না থাকা সত্ত্বেও জোর করে দুর্নীতিগ্রস্ত প্রমাণের চেষ্টা করা হচ্ছে।