সারা বাংলা

সুবিধা বাড়লেও বাড়েনি শিক্ষার মান: ইউজিসি চেয়ারম্যান

প্রতিনিধি, ইবি: বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোতে অবকাঠামোগত উন্নয়ন হলেও শিক্ষার গুণগত মান বাড়েনি বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। তিনি বলেছেন, অনেক বিশ্ববিদ্যালয়ে এসি রুম, প্রজেক্টরের মাধ্যমে ক্লাস নেওয়া হয়। কিন্তু শিক্ষার্থীদের গুণগত মান বাড়ছে না। আমাদের এখন কোয়ালিটির ওপরে ফোকাস দিতে হবে। গত রোববার রাতে ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, মানসম্পন্ন শিক্ষার জন্য বেসিক নলেজের পাশাপাশি দক্ষতা বাড়াতে হবে। যোগাযোগের জন্য ভাষা ও প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা স্নাতক ডিগ্রি শেষ করার পর চাকরিতে সমস্যার সম্মুখীন হবে। আমাদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ও অবস্থার পরিবর্তন করে এগিয়ে যেতে হবে। ফলে শিক্ষা কারিকুলাম রি-ডিজাইন করে শিক্ষার্থীদের চাকরির সুযোগ করে দিতে হবে।

ইবি উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আবদুল লতিফ উপস্থিত ছিলেন।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..