Print Date & Time : 28 June 2022 Tuesday 11:56 pm

সুরক্ষিত রাখুন জিমেইল অ্যাকাউন্ট

টেলকো-টেক ডেস্ক: ভাইরাস অ্যাটাক, হ্যাকিং, স্প্যাম-মেইলসহ যোগাযোগ মাধ্যম জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তা এখন বেশ চিন্তার বিষয়। কারণ ই-মেইল অ্যাকাউন্ট হাতছাড়া হয়ে গেলে নিমিষেই বেদখল হয়ে যেতে পারে অনেক গুরুত্বপূর্ণ বিষয়। তাই আপনার জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে জেনে নিন কিছু বিষয়।

টু স্টেপ ভেরিফিকেশন:  অ্যাকাউন্টকে নিরাপদ করতে চাইলে টু স্টেপ ভেরিফিকেশন মুড করে রাখতে পারেন। এ ভেরিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনি প্রতিবার লগ-ইনের সময় মোবাইল ফোনে একটি লগ-ইন কোড পাবেন, যার মাধ্যমে অ্যাকাউন্টে ঢুকবেন। এ প্রক্রিয়া আপনার জিমেইল অ্যাকাউন্টকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করবে।

স্প্যাম: স্প্যাম ফোল্ডারে নানা ই-মেইল আসে। এগুলো খুলে দেখার প্রয়োজন নেই। অপ্রয়োজনীয় ই-মেইলগুলো ডিলিট করে দিতে পারেন।

পাসওয়ার্ড: অ্যাকাউন্টে পাসওয়ার্ডের ওপর অনেক সময় নির্ভর করে নিরাপত্তা। আপনি যতটা বড় ও জটিল পাসওয়ার্ড দেবেন, হ্যাকারদের পক্ষে এটা ব্রেক করা ততটা কঠিন হবে। সেক্ষেত্রে আপনি পাসওয়ার্ডের মধ্যে সংখ্যা, বিরাম চিহ্নের ব্যবহার, বড় ও ছোট অক্ষর ব্যবহার করতে পারেন।

রিকভারি অপশন: ই-মেইল সুরক্ষার ক্ষেত্রে আপনার ব্যবহৃত মোবাইল নম্বর আপডেট রাখুন। যদি কোনো সমস্যা দেখা দেয়, অ্যাকাউন্ট রিকভারির জন্য এটি আপনাকে সহযোগিতা করবে।

রিকভারি ই-মেইল অ্যাড্রেস: আপনার অ্যাকাউন্টে অবশ্যই রিকভারি ই-মেইল অথবা মোবাইল নম্বর রাখুন। আপনার পাসওয়ার্ড ভুলে গেলে অ্যাকাউন্ট সংশ্লিষ্ট রিকভারি ই-মেইল অথবা মোবাইল নম্বরের মাধ্যমে অ্যাকাউন্ট পুনরায় ব্যবহার করতে পারবেন।

সুরক্ষিত কানেকশন: জিমেইল অ্যাকাউন্ট খোলার সময় কিংবা প্রতিবার জিমেইল খোলার সময় ইউআরএলের আগে যঃঃঢ় কানেকশন ব্যবহার করুন। এটা সুরক্ষিত।

পাসওয়ার্ড: আপনার পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে নিজেকে সতর্ক হতে হবে। এক্ষেত্রে বিভিন্ন ওয়েবসাইটে ঢুকতে গেলে ই-মেইলের পাসওয়ার্ড দিতে হয়। এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। কেননা এখান থেকে পাসওয়ার্ড হ্যাক হওয়ার আশঙ্কা প্রবল।