প্রিন্ট করুন প্রিন্ট করুন

সূচকের উত্থানে বছর শুরু

নিজস্ব প্রতিবেদক: নতুন বছরের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচকের (ডিএসই) উত্থানের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে। সে সঙ্গে হয়েছে সন্তোষজনক লেনদেন। ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। একই সঙ্গে উত্থানের মধ্য দিয়ে ২০১৭ সালের পথচলা শুরু হয়েছে। ২০১৬ সালে পতন দিয়ে শুরু হয়েছিল। ডিএসইর মতো সিএসইতেও সূচক এবং লেনদেনের উত্থান ছিল সন্তোষজনক। গতকালের বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৭.৮৪ পয়েন্ট বেড়ে ৫০৮৩.৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা প্রায় ২৬ মাসের সর্বোচ্চ।

এদিকে গতকাল ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়। এর মধ্যে ২২৩টি বা ৭৪.৫৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ৬০টি বা ১৮.৪০ শতাংশের দর কমেছে এবং ২৩টি বা ৭.০৬ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত ছিল।

অন্যদিকে গতকাল ডিএসইতে ৯৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল এক হাজার ৭০ কোটি ৫৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৭৬ কোটি ৮৯ লাখ টাকার বা ৭.১৮ শতাংশ। গতকাল টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এদিন কোম্পানির ৩০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল ব্যাংকের ২৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে ছিল আরএসআরএম স্টিল। এরপর থাকা কোম্পানিগুলো হচ্ছে: বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সিঙ্গার বাংলাদেশ, জিএসপি ফাইন্যান্স, নাভানা সিএনজি, কেয়া কসমেটিকস, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট ও এ্যাপোলো ইস্পাত। গতকাল ঢাকার বাজারে লেনদেনের ভিত্তিতে থাকা  (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো: ইফাদ অটোস, ন্যাশনাল ব্যাংক, আরএসআরএম স্টিল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, সিঙ্গার বিডি, জিএসপি ফাইন্যান্স, নাভানা সিএনজি, কেয়া কসমেটিকস, ইউনিক হোটেল ও এ্যাপোলো ইস্পাত।

আর দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলোÑপ্রাইম ফাইন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড, আরামিট সিমেন্ট, আরএসআরএম স্টিল, ফাইন ফুডস, জিএসপি ফাইন্যান্স, নাভানা সিএনজি, আইএফআইসি প্রথম মিউচুয়াল ফান্ড, ডরিন পাওয়ার, জাহিন স্পিনিং ও আইসিবি তৃতীয় এনআরবি।

অন্যদিকে গতকাল দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলোÑজিলবাংলা সুগার, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সিএমসি কামাল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড এয়ার, হা-ওয়া ওয়েল টেক্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও ওয়ান ব্যাংক লি.। অন্যদিকে গতকাল অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৯২.১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৪৬২.১০ পয়েন্টে। এদিন সিএসইতে ৬২ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬০টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত ছিল ৯টির।

এই বাজারে দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে: অলটেক্স, আইসিবি ফাস্ট এনআরবি মিউচুয়াল ফান্ড, ডরিন পাওয়ার, আরামিট সিমেন্ট, নাভানা সিএনজি, ইমাম বাটন, আরএসআরএম স্টিল, বিডি ওয়েলডিং এবং সোনারগাঁও টেক্সটাইল। একইভাবে দরপতনের তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে: রিলায়েন্স ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এএমসিএল প্রাণ, ইউনাইডেট এয়ার ও সেন্ট্রাল ফার্মা।