পুঁজিবাজার বাজার বিশ্লেষণ

সূচকের বড় উত্থানে শেষ হলো সপ্তাহ

নিজস্ব প্রতিবেদক

টানা ক’দিনের ব্যাপক দরপতনের পর আবারও ঘুরে দাঁড়াচ্ছে পুঁজিবাজার। আজ সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। যদিও আজ ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে ৭০৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে এবং আগের দিন থেকে ৮৪ কোটি ৭৪ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৭৯৪ কোটি ৬১ লাখ টাকার।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৬৫৬ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৩৭ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে।

আজ ডিএসইতে মোট ৩৫৫ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৭ কোম্পানির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৭৩ পয়েন্ট। সূচকটি ১৬ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ২৩৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির দর।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..