প্রিন্ট করুন প্রিন্ট করুন

সূচকের সঙ্গে লেনদেনেও রেকর্ড

 

নিজস্ব প্রতিবেদক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মূল্য সূচকের সঙ্গে লেনদেনেও রেকর্ড হয়েছে। টানা আট কার্যদিবস সূচক একটানা বাড়ার ফলে ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১৯ পয়েন্টে অবস্থান করছে; যা গত ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থান। এর আগে ২০১৪ সালের ৩০ অক্টোবর ডিএসইএক্স ৫ হাজার ১৭৩ পয়েন্টে অবস্থান করেছিল। সূচকের পাশাপাশি ঊর্ধ্বমুখী ছিল অধিকাংশ কোম্পানির শেয়ারদর। এর পাশাপাশি লেনদেন ছাড়িয়েছে এক হাজার ৪০০ কোটি টাকার ওপরে। একইভাবে সন্তোষজনক লেনদেন হয়েছে দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

গতকালের বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, গতকাল দিনশেষে ডিএসইর প্রধান সূচক ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫১১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৯ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪১ পয়েন্টে। অন্যদিকে গতকাল দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর  মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। দিনশেষে লেনদেন হয়েছে এক হাজার ৪৪৮ কোটি ১৫ লাখ ৩৪ হাজার টাকা। এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর প্রধান সূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০৮৩ পয়েন্টে, যা ছিল গত দুই বছর দুই মাসের মধ্যে সর্বোচ্চ।

এদিকে গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো: বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, ডেসকো লি., বেক্সিমকো লি., অ্যাক্টিভ ফাইন, সিঙ্গার বিডি, ইফাদ অটোস, গোল্ডেন হারভেস্ট, পেনিনসুলা চিটাগং, এএফসি অ্যাগ্রো ও ন্যাশনাল ব্যাংক। আর দর বাড়ার শীর্ষে থাকা প্রধান ১০টি কো¤পানি হলো আইসিবি, আরামিট সিমেন্ট, পেনিনসুলা চিটাগং, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, শমরিতা হাসপাতাল, গোল্ডেন হারভেস্ট, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। একইভাবে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি জিলবাংলা সুগার, বিআইএফএস, শ্যামপুর সুগার, সুহৃদ ইন্ডা., মোজাফ্ফর হোসেন স্পিনিং, এফএএস ফাইন্যান্স, রহিমা ফুড, ফারইস্ট ফাইন্যান্স, এক্সিম প্রথম মিউচুয়াল ফান্ড ও ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক।

অন্যদিকে গতকাল দিনশেষে চট্টগ্রাম  স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৭৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৫টি কোম্পানির ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৯০টির এবং অপরবর্তিত রয়েছে ২৮টির। আর দিনশেষে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৫ লাখ ৫৮ হাজার টাকা। আগের কার্যদিবসে সিএসই সার্বিক সূচক ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫৬৪৭ পয়েন্টে। আর ওই দিন সিএসইতে মোট লেনদেন হয়েছিল ৬২ কোটি ৫ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১৬ কোটি ৩৯ লাখ ৮২ হাজার টাকা বা ২৬.৪২ শতাংশ। এখানে দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে সমরিতা হাসপাতাল, আইসিবি, অ্যারামিট সিমেন্ট, পেনিনসুলা চিটাগং, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, রংপুর ফাউন্ডারি, গোল্ডেন হারভেস্ট এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। অন্যদিকে গতকাল দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে ফিনিক্স ইন্স্যুরেন্স, বিআইএফসি, রহিমা ফুড, ডেলটা স্পিনার্স, বে-লিজিং, জাহিন টেক্সটাইল ও রিজেন্ট টেক্সটাইল। এদিকে বাজার ভালো থাকায় প্রথম কার্যদিবসের মতো গতকালও হাউজগুলোতে বিনিয়োগকারীদের আনাগোনা বেড়েছে। বহুদিন থেকে যেসব  বিনিয়োগকারী বাজারে আসছিলেন না তারাও আবার লেনদেনে অংশগ্রহণ করছেন।