প্রিন্ট করুন প্রিন্ট করুন

সূচকের সামান্য উত্থান হলেও ডিএসইতে লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক: চলতি সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান হলেও লেনদেন কমেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৮৫ পয়েন্ট বা দশমিক ১৫ শতাংশ বেড়ে ছয় হাজার ৩২৭ দশমিক ৬৫ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ১০ শতাংশ বেড়ে এক হাজার ৩৮২ দশমিক ৯২ পয়েন্টে অবস্থান করে। অন্যদিকে ডিএস৩০ সূচক ১ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক ১০ শতাংশ বেড়ে দুই হাজার ২৯৮ দশমিক ৬০ পয়েন্টে স্থির হয়।

ডিএসইতে এদিন মোট ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১৪৫টির এবং কমেছে ১৬২টির। বাকি ৭৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর অপরিবর্তিত ছিল। গতকাল ডিএসইতে লেনদেন হয় ৬৮৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৯৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসাবে গতকাল লেনদেন কমেছে ১০ কোটি ৬২ লাখ টাকা। ডিএসইতে এদিন ১৫ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ১০১টি শেয়ার এক লাখ ৪০ হাজার ২৫০ বার হাতবদল হয়।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। কোম্পানিটির ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর ২০ পয়সা কমেছে।

এদিকে গতকাল ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে আসে মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর পরের অবস্থানে থাকা গ্লোবাল হেভি কেমিক্যালের ৯ দশমিক ৫৮ শতাংশ ও সুহƒদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৮ দশমিক ৫৭ শতাংশ শেয়ারদর বেড়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৯ দশমিক ৫১ পয়েন্ট বা দশমিক ০৮ শতাংশ বেড়ে ১১ হাজার ১৬১ দশমিক ৬৭ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৬ দশমিক ৫৯ পয়েন্ট বা দশমিক ০৮ শতাংশ বেড়ে ১৮ হাজার ৬১৮ দশমিক ৮৪ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে ২৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৩১টির এবং ৪২টির দর অপরিবর্তিত ছিল। গতকাল সিএসইতে ২৩ কোটি ২৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৮ কোটি ২৭ লাখ টাকার। অর্থাৎ সিএসইতে গতকাল লেনদেন কমেছে ১৫ কোটি দুই লাখ টাকা।