কোম্পানি সংবাদ

সূচক ও লেনদেনে মন্দা উভয় পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতন দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রোববার সরকারি ছুটি থাকায় গতকাল সোমবার ছিল প্রথম কার্যদিবস। এদিন লেনদেনের গতি উল্লেখযোগ্য হারে কম ছিল। লেনদেনের শুরুতে এক ঘণ্টা সূচকের গতি ইতিবাচক থাকলেও বেলা সাড়ে ১১টার দিকে পতন শুরু হয় এবং লেনদেনের শেষ পর্যন্ত তা অব্যাহত থাকে। গত কিছু দিন ব্যাংক খাত চাঙা থাকার পর এখন চলছে সংশোধন। আর্থিক খাতেরও একই অবস্থা। গতকাল সব খাতেই কম-বেশি মন্দা ছিল। তবে সবচেয়ে বেশি মন্দা গেছে ব্যাংক, খাদ্য ও আনুষঙ্গিক এবং আর্থিক খাতে।

তথ্যানুযায়ী গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৩০ পয়েন্ট বা দশমিক ৪৯ শতাংশ কমে পাঁচ হাজার ৬৯৭ দশমিক ৯৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ সূচক চার দশমিক ৭৬ পয়েন্ট বা দশমিক ৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ২৯৬ দশমিক ৭১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক চার দশমিক ৮৭ পয়েন্ট বা দশমিক ২৩ শতাংশ কমে অবস্থান করছে দুই হাজার ৭১ দশমিক ৭৯ পয়েন্টে।

ডিএসইতে গতকাল লেনদেন নেমে আসে ৭৭৭ কোটি ১৫ লাখ ৩৬ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছিল প্রায় এক হাজার ৪১ কোটি টাকার। সে হিসেবে গতকাল লেনদেন কমেছে ২৬৩ কোটি ৭৩ লাখ টাকা। গতকাল ২৪ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ২৯৯টি শেয়ার এক লাখ ২১ হাজার ৩৭২ বার হাতবদল হয়। গতকাল ডিএসইর বাজার মূলধন ছিল তিন লাখ ৭৭ হাজার ৪৭০ কোটি এক লাখ দুই হাজার ৯৯৭ টাকা। গতকাল ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত ছিল ৪০টির দর।

ডিএসইতে গতকাল টাকার অঙ্কে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয় লংকাবাংলা ফাইন্যান্সের। এদিন ৪২ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার টাকায় ৬৭ লাখ ৮৫ হাজার ৯১৭টি শেয়ার লেনদেন হয়। এদিন শেয়ারটির দর দুই টাকা ১০ পয়সা বেড়ে সর্বশেষ লেনদেন হয় ৬৪ টাকা ২০ পয়সায়। লেনদেনে এর পরের অবস্থানগুলোয় ছিল বেক্সিমকো, আইসিবি, আরএসআরএম স্টিল, এবি ব্যাংক। গতকাল শেয়ার লেনদেনের দিক থেকে শীর্ষে উঠে আসে এনবিএল। এর ৮৯ লাখ ৩০ হাজার ৪৪৩টি শেয়ার লেনদেন হয় ১৩ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার টাকা। শেয়ার লেনদেনে এর পরের কোম্পানিগুলো হলো এবি ব্যাংক, ডেল্টা স্পিন, প্রিমিয়ার লিজিং ও সিঅ্যান্ডএ টেক্সটাইল। গতকাল ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে উঠে আসে প্রিমিয়ার লিজিং। শেয়ারটির দর সাত দশমিক ৪০ শতাংশ বেড়ে সর্বশেষ হয় ২০ টাকা ৩০ পয়সা। দর বৃদ্ধির অন্যান্য শীর্ষ  কোম্পানিগুলো হলো আইসিবি, ইভিন্স টেক্সটাইল, আনলিমা ইয়ার্ন, লংকাবাংলা ফিন্যান্স। গতকাল চার দশমিক ৪৬ শতাংশ দর কমে পতনের শীর্ষে চলে আসে পদ্মা লাইফ।

গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৪৭ দশমিক ৩০ পয়েন্ট কমে ১০ হাজার ৭১১ পয়েন্টে, সার্বিক সূচক সিএএসপিআই ৮১ দশমিক ৩৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৬৭৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গতকাল ২৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে মাত্র ৭৯টির দর বেড়েছে। কমেছে ১৪২টির। অপরিবর্তিত ছিল ১৮টির দর। সিএসইতে গতকাল ৬৮ কোটি ৮৬ লাখ ২৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৬৯ কোটি ২২ লাখ ৬৭ হাজার ৬৮৬ টাকার শেয়ার ও ইউনিট। সে হিসেবে গতকাল লেনদেন কমেছে ৩৬ লাখ ৩৯ হাজার টাকা।

সিএসইতেও গতকাল সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয় এক্মি ল্যাবরেটরিজের। কোম্পানিটির ছয় কোটি ৪৬ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে এর পরের অবস্থানে ছিল ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আইডিএলসি, ইবিএল ও বেক্সিমকো ফার্মা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..