প্রিন্ট করুন প্রিন্ট করুন

সূচক পতনের পাশাপাশি ৩৫০ কোটি টাকার নিচে নেমেছে ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতন দেখা গেছে। একই সঙ্গে আগের দিনের চেয়ে গতকাল লেনদেন কমে ৩৫০ কোটি টাকার নিচে নেমেছে। এদিকে আগের দিনের মতো গতকালও সিংহভাগ সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকতে দেখা গেছে। বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসইতে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত উত্থান-পতনের ধারা অব্যাহত ছিল। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ১১ দশমিক ২১ পয়েন্ট বা শূন্য দশমিক ১৭ শতাংশ কমে ছয় হাজার ২৪৫ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ৪ দশমিক ০১ পয়েন্ট বা শূন্য দশমিক ২৯ শতাংশ কমে এক হাজার ৩৬৮ দশমিক ৯৫ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩৩ পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ কমে দুই হাজার ২০৪ দশমিক ১৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয় ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এদিন ৪ কোটি ৯ লাখ ২৪ হাজার ২৯টি শেয়ার ৮০ হাজার ৯৬১ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩০৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত ছিল ২২১টির দর।

গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। কোম্পানিটির ২২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরের অবস্থানে থাকা মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ২২ কোটি ৯২ লাখ, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ১৭ কোটি ৭৮ লাখ, এপেক্স ফুডস লিমিটেডের ১২ কোটি ৬ লাখ এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের ১০ কোটি ৪৮ লাখ, মুন্নু এগ্রো অ্যান্ড জেনারেল মেশিনারিজ লিমিটেডের ৯ কোটি ৯৬ লাখ, জেমিনি সি ফুড লিমিটেডের ৯ কোটি ৪১ লাখ, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৭ কোটি ৭৩ লাখ, বাংলাদেশ শিপিং করপোরেশনের ৭ কোটি ২৪ লাখ এবং অ্যাডভেন্ট ফার্মা লিমিটেডের ৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া গতকাল ৩৩ শতাংশ শেয়ারদর বেড়ে দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর পরের অবস্থানে থাকা এপেক্স ফুডস লিমিটেডের ৭ দশমিক ৯৭ শতাংশ, আরামিট লিমিটেডের ৭ দশমিক ৬৩ শতাংশ, ইস্টার্ন কেব্লস লিমিটেডের ৭ দশমিক ২১ শতাংশ, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ৪ দশমিক ৩০ শতাংশ, এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৪ দশমিক ০৩ শতাংশ, রংপুর ফাউন্ড্রি লিমিটেডের ৩ দশমিক ৯৩ শতাংশ এবং বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের তিন দশমিক ৭৪ শতাংশ শেয়ারদর বেড়েছে।  

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স মূল্যসূচক দশমিক ৬৩ পয়েন্ট কমে ১১ হাজার ৫২ দশমিক ৬০ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ১৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৪৬ দশমিক ০৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ১২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ছিল ৫৬টির দর। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ২৮ লাখ টাকার এবং আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২ কোটি ৩৪ লাখ টাকার।