কোম্পানি সংবাদ বাজার বিশ্লেষণ

সূচক বাড়লেও লেনদেন কমেছে: ডিএসইতে ১১৮৫ ও সিএসইতে ৬৪ কোটি টাকা লেনদেন

 

নিজস্ব প্রতিবেদক: পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা আগামী ১৫ মার্চ বুধবার বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৫ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ২০ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ২৫ টাকা ৫৬ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৪০১ কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা।

২০১৪ সালে বিনিয়োগকারীদের ১০ শতাংশ  নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা আগের বছর ছিল ২০ শতাংশ নগদ। ওই সময় ইপিএস হয়েছিল চার টাকা ৪২ পয়সা এবং এনএভি ছিল ২৬ টাকা ৯৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে তিন টাকা ৬৭ পয়সা ও ২৪ টাকা ৫১ পয়সা। ওই বছর কোম্পানিটি কর-পরবর্তী মুনাফা করেছিল ৩৭০ কোটি তিন লাখ ৩০ হাজার টাকা, যা আগের বছর ছিল ৩০৬ কোটি ৯৩ লাখ ৬০ হাজার টাকা।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় অনুপাতে পাঁচ দশমিক সাত এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে আট দশমিক ৭২। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৫৪ কোটি ১৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ এক হাজার ৩৬৬ কোটি ৬৪ লাখ টাকা।

গতকাল কোম্পানিটির ৫৬ লাখ ৭৬ হাজার ৫৬টি শেয়ার মোট এক হাজার ৩৮০ বার লেনদেন হয়। এর বাজারদর ছিল ১৩ কোটি এক লাখ ৫৮ হাজার টাকা। শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে এক দশমিক ৭৮ শতাংশ বা ৪০ পয়সা বেড়ে সর্বশেষ ২২ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২২ টাকা ৮০ পয়সা। শেয়ারদর সর্বনি¤œ ২২ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ২৩ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৫ টাকা ৩০ পয়সা থেকে ২৬ টাকা ২০ পয়সায় ওঠানামা করে।

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..