দিনের খবর পত্রিকা প্রথম পাতা

সূচক বৃদ্ধির দিনে চাহিদায় এগিয়ে জেড ক্যাটেগরির শেয়ার

মুস্তাফিজুর রহমান নাহিদ: পুঁজিবাজারে টানা পাঁচ কার্যদিবস পর গতকাল সূচকের উত্থান দেখা গেছে। দিন শেষে ৬৭ পয়েন্ট বেড়ে সূচকের অবস্থান হয় পাঁচ হাজার ৩৮৫ পয়েন্টে। একইভাবে গতকাল লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর বাড়তে দেখা যায়। লেনদেন হওয়া ৩৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে দর বৃদ্ধির পেয়েছে ১৯০টি প্রতিষ্ঠান ও ফান্ডের শেয়ার ও ইউনিটের। পক্ষান্তরে দর কমে মাত্র ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের। বাকি কোম্পানিগুলোর শেয়ারদর অপরিবর্তিত ছিল।
এদিকে গতকাল সূচক উত্থানের দিনে চাহিদায় এগিয়ে ছিল ‘জেড’ ক্যাটেগরির কোম্পানির শেয়ার। তুলনামূলকভাবে এ ধরনের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বেশি দেখা গেছে। গতকাল জেডের শেয়ারে আগ্রহ ছিল প্রায় ৬৫ শতাংশ বিনিয়োগকারীরা। কোনো বাছ-বিচার না করে এসব শেয়ারে বিনিয়োগ বাড়ান তারা।
অন্যদিক, সূচক ঊর্ধ্বমুখী থাকার কারণে গতকাল বেশিরভাগ বিনিয়োগকারী শেয়ার বিক্রির সিদ্ধান্ত থেকে সরে আসেন। যে কারণে লেনদেন আগের দিনের চেয়ে কমে যেতে দেখা যায়। দিন শেষে ডিএসইতে মোট ৫৩০ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কনোবেচা হয়।
এদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বøক মার্কেটে ২৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির সাড়ে ১৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। কোম্পানিগুলোর ৩২ লাখ ২৬ হাজার ১৯২টি শেয়ার ৪০ বার হাত বদল হতে দেখা যায়। এসব প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ পাঁচ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ইস্টার্ন ব্যাংকের।
দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ কোটি ১৫ লাখ ১৯ হাজার টাকার লিনডে বিডির এবং তৃতীয় সর্বোচ্চ দুই কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে সিটি ব্যাংকের।
এছাড়া বীকন ফার্মার ৫১ লাখ ৭০ হাজার টাকার, বার্জার পেইন্টসের এক কোটি ৮৬ লাখ টাকার, বেক্সিমকোর ১৮ লাখ ৭৩ হাজার টাকার, ব্র্যাক ব্যাংকের এক কোটি ১৬ লাখ ২৬ হাজার টাকার, আমান ফিডের ১৯ লাখ ২৯ হাজার টাকার, আমান কটনের ১২ লাখ ৮৫ হাজার টাকার, এশিয়া ইন্স্যুরেন্সের ১৩ লাখ তিন হাজার টাকার, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ১০ লাখ দুই হাজার টাকার, আজিজ পাইপসের পাঁচ লাখ টাকার, বঙ্গজের পাঁচ লাখ টাকার, বিডি ফাইন্যান্সের পাঁচ লাখ ১৩ হাজার টাকার, গ্রামীণফোনের পাঁচ লাখ ৩৭ হাজার টাকার, ইন্দোবাংলা ফার্মার পাঁচ লাখ টাকার, কোহিনুর কেমিক্যালের আট লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হতে দেখা যায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..