ফিচার

সেইসব সন্ধ্যা নিয়ে গ্রন্থমেলায় শামস সাইদ

শামস সাইদের কয়েকটি উপন্যাস এসেছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়। এর মধ্যে ‘সেইসব সন্ধ্যা’ নামের উপন্যাসটি ছেপেছে বায়ান্ন প্রকাশনী।

এ উপন্যাসের কাহিনি সম্পর্কে শামস সাইদ বলেন, দিন ও রাতের সন্ধিক্ষণ সন্ধ্যা। এ সময়ে কর্মব্যস্ত মানুষরা ঘরে ফেরে, নীড়ে ফেরে পাখি। সেইসব সন্ধ্যার গল্পগুলো সম্পর্কের। স্বপ্নের। হারিয়ে যাওয়ার। খুঁজে পাওয়ার। হাতে হাত রেখে পথ ভাঙার। আবার অনেক সন্ধ্যা রয়েছে মন ভাঙার। স্বপ্ন ভাঙার। সন্ধ্যার গল্প আসলে জীবনের গল্প, যে গল্পে আনন্দ আছে। বেদনা আছে। আর আছে জীবন-মৃত্যুর খেলা।

উপন্যাসটি মূলত একটি পরিবারের গল্প। কয়েকটি সম্পর্কের গল্প। ৫২ বছর পর সে সন্ধ্যাগুলো কেন নাড়া দিয়ে গেল? এ প্রশ্নের উত্তর পেতে পড়তে হবে ‘সেইসব সন্ধ্যা’।

শামস সাইদের কিশোর উপন্যাস ‘শুভসংঘ’ প্রকাশ করেছে অন্যধারা। অর্জন প্রকাশন থেকে আসছে ‘ফজল মাস্টারের স্কুল’। কথাপ্রকাশ থেকে আসছে বঙ্গবন্ধুর জীবন নিয়ে কিশোর উপন্যাস ‘মুজিবের গল্প শোনো ১ ও ২’। কলম প্রকাশনী থেকে আসছে কিশোর উপন্যাস ‘দুষ্টু ছেলেদের কবলে ক্ষ্যাপা নীতাই’। বাবুই থেকে ‘রেজা স্যারের চার গোয়েন্দা’র দ্বিতীয় মুদ্রণ আসছে।

অন্বেষা প্রকাশনে পাওয়া যাচ্ছে শামস সাইদের ঐতিহাসিক উপন্যাস ‘ধানমন্ডি ৩২ নম্বর ও ধানমন্ডি ৩২ নম্বর গণঅভ্যুত্থান পর্ব’। অর্জন প্রকাশনে রয়েছে ‘দুঃখগুলো হাওয়ায় ভাসিয়ে দিও’। কিশোর উপন্যাস ‘কানাই দি গ্রেট’, ‘পাঁচ পাগলের কাণ্ড’। জীবনীগ্রন্থ ‘বঙ্গকন্যা শেখ হাসিনা’ ও ‘ছোটদের বঙ্গবন্ধু’ ছেপেছে অন্বেষা প্রকাশন।

শামস সাইদ জীবন দর্শনকে সমৃদ্ধ করতে উল্টো স্রোতে চলেন। কারণ, যে মাঝি জোয়ারের সময় জোয়ার ধরে নৌকা আর ভাটির সময় ভাটিতে, সে মাঝি কখনোই জীবনকে খুঁজে পায় না। যখন উল্টো স্রোত ধরে, তখনই সে বুঝতে পারে জীবন কী?

অমর একুশে গ্রন্থমেলাসহ শামস সাইদের বইগুলো পাওয়া যাবে খুলনা বইমেলার কমার্স বুক ডিপোর স্টলে। পাওয়া যাবে সিলেট বইমেলা ও চট্টগ্রাম বইমেলায়। এছাড়া রকমারি ডটকমে অর্ডার করতে পারেন।

  শাহাদাত হোসেন তৌহিদ

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..