বিশ্ব বাণিজ্য

সেই ইরানি তেল ট্যাংকার জব্দে যুক্তরাষ্ট্রের পরোয়ানা জারি

শেয়ার বিজ ডেস্ক: জিব্রাল্টার উপকূলে অবস্থানরত ইরানের তেল ট্যাংকারটিকে এবার জব্দের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের নির্দেশে তেল ট্যাংকারটি মুক্ত হয়ে যখন ইরানে ফেরার প্রস্তুতি নিচ্ছিল তখন মার্কিন আদালতের এ নির্দেশ জারি হলো। খবর বিবিসি।
যুক্তরাষ্ট্রের কলম্বিয়ার আঞ্চলিক আদালত ওই নির্দেশ জারি করে দাবি করেছে, তেল ও তেলজাত পণ্য রফতানিলব্ধ আয় দিয়ে সিরিয়াকে সহযোগিতা করার কাজে মার্কিন আর্থিক ব্যবস্থাকে অবৈধভাবে ব্যবহার করার দায়ে এ নির্দেশ জারি করা হলো।
ওয়াশিংটন দাবি করেছে, ইন্টারন্যাশনাল ইমার্জেন্সি ইকোনমিক পাওয়ার অ্যাক্ট লঙ্ঘন, ব্যাংক প্রতারণা, অর্থ পাচার, সন্ত্রাসবাদী আইনের বলে তারা গ্রেস ওয়ানে থাকা সব তেলসহ ট্যাংকারটিকে জব্দ করতে পারবে।
প্যারাডাইস গ্লোবাল ট্রেডিং এলএলসির সঙ্গে সম্পর্কিত অজ্ঞাতনামা এক মার্কিন ব্যাংকের একটি একাউন্ট থেকে ৯ লাখ ৯৫ হাজার ডলার জব্দেরও নির্দেশ দিয়েছে তারা। প্যারাডাইস গ্লোবাল ইরানের রেভোলুশনারি গার্ডের সঙ্গে ব্যবসায় জড়িত বলে অভিযোগ করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র সম্প্রতি ইরানের ইসলামিক রেভোলুশনারি গার্ড কোরকে বিদেশি সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে।
গত মাসের শুরুর দিকে জিব্রাল্টার প্রণালির আন্তর্জাতিক জলসীমা থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের সুপার তেল ট্যাংকার ‘গ্রেস-ওয়ান’ আটক করে ব্রিটেন। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই আটকের ঘটনাকে ‘ব্রিটিশ জলদস্যুতা’ বলে অভিহিত করে তেহরান। তবে জিব্রাল্টারের সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার তেল ট্যাংকারটিকে মুক্ত করে দেওয়ার নির্দেশ দেন। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ট্যাংকারটির আটকাদেশ বৃদ্ধি করার আবেদন জানানো সত্ত্বেও জিব্রাল্টারের আদালত ওই রায় দেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..