প্রিন্ট করুন প্রিন্ট করুন

সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের সঙ্গে আলিফ গ্রুপের চুক্তি

 

নিজস্ব প্রতিবেদক: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ আলিফ গ্রুপের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত শনিবার প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী সেন্ট্রাল ফার্মার পাঁচ শীর্ষ পরিচালকের শেয়ার কিনবে আলিফ গ্রুপ। এর আগে গত বুধবার এ প্রসঙ্গে একটি সংবাদ প্রকাশ করা হয়েছিল ডিএসইতে।

জানা গেছে, চুক্তির পর সেন্ট্রাল ফার্মার পরিচালকরা শিগগিরই ব্লক মার্কেটে শেয়ারগুলো আলিফ গ্রুপের কাছে বিক্রি করবেন। শেয়ার বিক্রি সম্পন্ন হলে সেন্ট্রাল ফার্মার পর্ষদে নতুন চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক নিয়োগ দেওয়া হবে।

সেন্ট্রাল ফার্মার পর্ষদে পাঁচ উদ্যোক্তা-পরিচালক হলেনÑ চেয়ারম্যান মোরশেদা আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক মনসুর আহমেদ, মো. রোকনুজ্জামান, নাসিমা আকতার ও পারভেজ আহমেদ ভুঁইয়া। তাদের হাতে কোম্পানিটির মোট ৩০ দশমিক শূন্য দুই শতাংশ শেয়ার রয়েছে। তারা এ শেয়ারগুলো আলিফ গ্রুপের কাছে বিক্রি করবেন।

উল্লেখ্য, কোম্পানিটি ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০৩ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫৯ কোটি ৪৫ লাখ টাকা। ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা চার পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি)  ১৭ টাকা ৩০ পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছিল ৯ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা।