Print Date & Time : 12 April 2021 Monday 7:38 am

সেরা ৩৫ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করল আইসিএসবি

প্রকাশ: January 24, 2021 সময়- 11:39 pm

নিজস্ব প্রতিবেদক: করপোরেট গভর্ন্যান্স প্রতিপালন, সামগ্রিক ব্যবস্থাপনায় সুস্থতা, স্বচ্ছতা ও জবাবদিহি তথা সুশাসন প্রতিষ্ঠার জন্য সেরা ৩৫ কোম্পানিকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। গত শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আইসিএসবির আয়োজিত ‘৭ম জাতীয় করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড, ২০১৯’ অনুষ্ঠানে বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম ও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ। উপস্থিত ছিলেন আইসিএসবির সাবেক প্রেসিডেন্ট ও সিজিএ অরগানাইজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ।

অনুষ্ঠানে ইনস্টিটিউট কর্তৃক নির্ধারিত মূল্যায়নের মানদণ্ডের ভিত্তিতে ডিএসই ও সিএসই’র অধীনে তালিকাভুক্ত কোম্পানির মধ্যে ১৩ ক্যাটেগরিতে ৩৫টি কোম্পানিকে সুশাসন প্রতিষ্ঠার জন্য পুরস্কৃত করা হয়।

ব্যাংক খাতে সেরা হয়েছে যথাক্রমে ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও ব্যাংক এশিয়া লিমিটেড। ইসলামী ব্যাংকিং ক্যাটেগরিতে সেরা হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

আর নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটেগরিতে রয়েছে যথাক্রমে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন, আইডিএলসি ফাইন্যান্স এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

বিমা কোম্পানিগুলোর মধ্যে সেরা হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নিটোল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

জীবন বিমা কোম্পানি ক্যাটেগরিতে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সেরা পুরস্কার পেয়েছে। একইভাবে ফার্মাসিউটিক্যাল ক্যাটেগরিতে সেরা হয়েছে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

টেক্সটাইল ও পোশাক খাতে সেরা হয়েছে যথাক্রমে শাশা ডেনিমস ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

ফুড অ্যান্ড অ্যালাইড কোম্পানি ক্যাটাগরিতে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড পুরস্কার পেয়েছে।

আইটি ও টেলিকম কোম্পানি ক্যাটেগরিতে গ্রামীণফোন, বাংলাদেশ সাবমেরিন কেব্ল কোম্পানি ও আইটি কনসালটেন্টস লিমিটেড পুরস্কার পেয়েছে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটেগরিতে সিঙ্গার বাংলাদেশ, বিবিএস কেব্লস ও বিএসআরএম স্টিল লিমিটেড পুরস্কার পেয়েছে।

ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটেগরিতে যথাক্রমে আরএকে সিরামিকস, প্রিমিয়ার সিমেন্ট মিলস ও মারিকো বাংলাদেশ জিতেছে পুরস্কার।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটেগরিতে লিন্ডে বাংলাদেশ, সামিট পাওয়ার ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড পুরস্কার পেয়েছে। সার্ভিস কোম্পানি ক্যাটেগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, ইস্টার্ন হাউজিং এবং দি পেনিনসুলা চিটাগং লিমিটেড পুরস্কার জিতেছে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষ করপোরেট গভর্ন্যান্স আজকের ব্যবসায়িক বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বাংলাদেশের সব তালিকাভুক্ত সংস্থার মধ্যে করপোরেট গভর্ন্যান্স নিশ্চিত করা বর্তমান সরকারের প্রতিশ্রুতি।