প্রিন্ট করুন প্রিন্ট করুন

সৈয়দপুরে স্থায়ী পাইকারি কাঁচাবাজার

 

সৈয়দপুর প্রতিনিধি: নীলফামারীর সৈয়দপুরে পাইকারি কাঁচামাল ব্যবসায়ীরা নিজেদের উদ্যোগে স্থায়ী বাজার প্রতিষ্ঠা করেছেন। প্রায় দুই কোটি টাকা ব্যয়ে প্রতিষ্ঠিত এ বাজার সম্প্রতি উদ্বোধন করা হয়েছে।

সৈয়দপুর কাঁচামাল ব্যবসায়ী সমিতির সদস্যসংখ্যা প্রায় ১২০ জন। দেশ স্বাধীনের পর থেকেই এসব ব্যবসায়ী পাইকারি বেচাকেনায় জড়িত। কিন্তু তাদের ছিল না নিজস্ব কোনো জায়গা। ভাড়া জায়গায় চালিয়ে যাচ্ছিলেন তাদের ব্যবসা। কিন্তু ভাড়াটিয়া হিসেবে দোকান মালিকদের কাছে ছিলেন তারা অসহায়। কথায় কথায় ভাড়া বাড়ানো ও দোকান ছেড়ে দেওয়ার হুমকিতে অনেকটাই আতঙ্কে ছিলেন তারা। শহরের নয়াবাজার ও পৌর সবজি বাজারে ছিল তাদের পাইকারি ব্যবসা। কাঁচামাল ব্যবসায়ী সমিতির আহ্বায়ক তোফায়েল মোহাম্মদ আজম জানান, ভাড়া করা জায়গায় কাঁচামালের পাইকারি বাজার শহরের ভেতরে হওয়ায় মালামাল লোড-আনলোডের ক্ষেত্রে মারাত্মক সমস্যা হতো। এছাড়া সড়কের ওপরে কাঁচামাল বহন করা বিভিন্ন পরিবহন ঘণ্টার পর ঘণ্টা অবস্থান করায় সৃষ্টি হতো যানজট। এ অবস্থা থেকে উত্তরণে কাঁচামাল ব্যবসায়ী সমিতির সদস্যরা আট বছর আগে নিজস্ব জায়গায় বাজার স্থাপনের সিদ্ধান্ত নেন। শহরের মিস্ত্রিপাড়া বাইপাস সড়কে মেলে পাইকারি বাজার স্থাপন করার জায়গা। পরের বছর সদস্যদের সঞ্চয় করা অর্থ এবং ব্যাংকঋণ সহায়তা নিয়ে সেখানে এক একর ১২ শতাংশ জমি কেনা হয় প্রায় ৬০ লাখ টাকায়। ওই জমির ওপর সৈয়দপুর কাঁচামাল ব্যবসায়ী সমিতির স্থায়ী পাইকারি বাজার নির্মাণের কাজ শুরু হয় প্রায় দুই বছর আগে। এছাড়া ব্যক্তিমালিকানায় ওই বাজারের পাশেই ৩০ শতক জমির ওপর আরও ৩০টি দোকান স্থাপন করা হয়েছে।

ওই বাজারে স্থাপন করা হয় ১২৪টি দোকান। এ বাজার নির্মাণে ব্যয় হয়েছে প্রায় দুই কোটি টাকা। এর মধ্যে ইসলামী ব্যাংক সৈয়দপুর শাখা আরডিএস প্রকল্প থেকে বাজার নির্মাণে ২০ লাখ টাকা ঋণ সহায়তা দেয়। নির্মাণ শেষে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে সৈয়দপুর কাঁচামাল ব্যবসায়ী সমিতির স্থায়ী পাইকারি বাজার উদ্বোধন করা হয়। এতে প্রায় ৫০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। মার্কেটের কার্যক্রম চালু হওয়ায় এর সুফল ভোগ করবে সবাই। শ্রমিক নেতা মোখছেদুল মোমিন জানান, এ বাজার চালু হওয়ার ফলে এলাকায় মানুষের আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে।