কোম্পানি সংবাদ পুঁজিবাজার

সোনালী ব্যাংকের সঙ্গে জেনেক্স ইনফোসিসের চুক্তি

নিজস্ব প্রতিবেদক: সারা দেশে অনলাইন টিউশন ফি প্রদান পদ্ধতি বাস্তবায়নের জন্য সোনালী ব্যাংকের সঙ্গে একটি চুক্তি অনুমোদন করেছে জেনেক্স ইনফোসিস লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, সোনালী ব্যাংকের মাধ্যমে পরিচালিত বিদ্যালয়ের টিউশন ফি পরিসেবা পরিচালনার জন্য অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম চালু করবে জেনেক্স ইনফোসিস। এ জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ সোনালী ব্যাংকের সঙ্গে একটি কৌশলগত ব্যবসায়িক চুক্তি করেছে। এটি বাস্তবায়নের ফলে বাবা-মায়েদের ও শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধার পাশাপাশি তাদের দেশব্যাপী ডিজিটাল অন্তর্ভুক্তির আওতায় আনবে। এর মাধ্যমে কোম্পানিটির প্রতি বছর তিন থেকে পাঁচ কোটি টাকা আয় হবে।

এদিকে সম্প্রতি দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি আজিয়াটার সহযোগী কোম্পানি রেডডট ডিজিটাল লিমিটেডের সঙ্গে কৌশলগত ব্যবসার চুক্তি অনুমোদন করে জেনেক্স ইনফোসিস লিমিটেডের পরিচালনা পর্ষদ। চুক্তির মাধ্যমে গ্রাহকদের ডিজিটাল বিনোদনের পরিষেবা দেওয়ার জন্য ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন (আইপিটিভি) এবং অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম একত্র করে ‘বিঞ্জ’ নামে একটি ভিডিও-স্ট্রিমিং পরিষেবা চালু করবে। জেনেক্স ইনফোসিসের ‘বিঞ্জ’ বাংলাদেশের প্রথম গুগল স্বীকৃত অনলাইন ভিডিও-স্ট্রিমিং পরিষেবা।

উল্লেখ্য, ইতোমধ্যে বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জেনেক্স ইনফোসিস লিমিটেডকে এ জাতীয় সেবা পরিচালনার জন্য আইপিটিভি লাইসেন্স দিয়েছে। আইপিটিভি এবং এ সম্পর্কিত অন্য কৌশলগত পরিষেবা প্রদানের মাধ্যমে জেনেক্স ইনফোসিসের বছরে পাঁচ কোটি টাকা আয় হবে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য পাঁচ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৭১ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭০ পয়সা। আর মুনাফা করেছে ১৯ কোটি ৫৬ লাখ টাকা।

এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ২১ শতাংশ বা দুই টাকা বেড়ে প্রতিটি সর্বশেষ ৬৪ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৬৪ টাকা ১০ পয়সা। দিনজুড়ে ছয় লাখ ১৬ হাজার ৭৩৮ শেয়ার মোট ৬৮২ বার হাতবদল হয়, যার বাজারদর তিন কোটি ৯৪ লাখ ১০ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ৬২ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ৬৪ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানিটির শেয়ারদর ৪৭ টাকা ১০ পয়সা থেকে ৭০ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..