প্রিন্ট করুন প্রিন্ট করুন

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ঋণমান প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)। আর কোম্পানিটি তাদের প্রাপ্ত রেটিং স্টেকহোল্ডারদের উদ্দেশে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে প্রকাশ করেছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এএ প্লাস’ আর স্বল্পমেয়াদে রেটিং পেয়েছে ‘এসটি-২’। ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।

এদিকে সম্প্রতি চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে সোনালী লাইফ ইন্স্যুরেন্স। আর এ প্রান্তিকে কোম্পানিটির জীবন বিমা তহবিলের আকার বেড়েছে। জানা গেছে, চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২২) কোম্পানিটির জীবন বিমা তহবিলের আকার ৪৩ কোটি ৯২ লাখ ৯০ হাজার টাকা বেড়ে ৩৪০ কোটি ৯৫ লাখ ৯০ হাজার টাকায় দাঁড়িয়েছে। যেখানে আগের বছরের একই সময়ে জীবন বিমা তহবিলের আকার ছিল ১৬৮ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা।

এদিকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সর্বশেষ ১৩ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। এর আগে অন্তর্বর্তীকালীন ২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছিল, যা এরই মধ্যে পরিশোধ করা হয়েছে। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য আগামী ২৮ সেপ্টেম্বর বেলা ১২টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ আগস্ট।